বর্ষার আগেই বাড়ছে ডেঙ্গু

ভোক্তাকণ্ঠ ডেস্ক: দেশে ডেঙ্গুর প্রকোপ সবচেয়ে বেশি ছিল ২০১৯ সালে। বর্ষা মৌসুমে এডিস মশার বিস্তারের সঙ্গে পাল্লা দিয়ে এ রোগের সংক্রমণ বাড়তে দেখা যায়। তবে চলতি বছর দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। বর্ষা শুরুর আগেই লাফিয়ে বাড়ছে ডেঙ্গু। এ মাসের ২৬ দিনে ৬৩৮ জন ডেঙ্গু আক্রান্ত শনাক্ত করা হয়েছে, যা গত পাঁচ বছরের মে মাসে সর্বোচ্চ। সবচেয়ে বেশি সংক্রমণ দেখা গেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায়। দেশের মোট শনাক্তের ৬২ শতাংশই এ সিটির এলাকাগুলোতে। এ ছাড়া ডেঙ্গু ছড়িয়েছে দেশের অন্তত ৫০টি জেলায়।

কীটতত্ত্ববিদ ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের অভিযোগ, সংশ্লিষ্টদের সমন্বয়হীনতা ও দায়িত্ব অবহেলার কারণে ডেঙ্গু নিয়ন্ত্রণহীন। তাঁরা মনে করেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে এডিস মশা নিধন কর্মসূচি সারা বছর অব্যাহতভাবে রাখতে হবে। জনসম্পৃক্ততা বাড়াতে হবে। ডেঙ্গুতে আক্রান্ত হওয়ায় দীর্ঘমেয়াদি জটিল রোগাক্রান্তদের মৃত্যুঝুঁকি বাড়ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত দু’জন। গত বছর মে মাসে ডেঙ্গু শনাক্তের সংখ্যা ছিল ১৬৩ জন, কারও মৃত্যু হয়নি। ২০২১ সালে করোনা মহামারি চলাকালে মে মাসে ৪১ জনের ডেঙ্গু শনাক্ত হয়, কেউ মারা যাননি। আগের ২০২০ সালে এ সংখ্যা ছিল ১৯৩ এবং ২০১৯ সালে ৪৩ জন। ওই বছরগুলোতেও মে মাসে কারও মৃত্যু হয়নি।