ভবনে এডিসের লার্ভা পাওয়ায় ৪ লাখ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ডেঙ্গুর বাহক এডিস মশা নির্মূলে আজ (রোববার) থেকে সাতদিনের বিশেষ অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। সপ্তাহব্যাপী অভিযানের প্রথম দিনে ডিএনসিসির ১০টি অঞ্চলেই অভিযান পরিচালনা করেছেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

অভিযানে এডিসের লার্ভা পাওয়ায় ১৪টি মামলায় মোট চার লাখ ৩৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর উত্তরা আজমপুর এলাকায় ডেঙ্গুবিরোধী নাগরিক সচেতনতামূলক প্রচারাভিযানে অংশ নিয়ে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম এডিস মশা নির্মূলে সাতদিনের বিশেষ এই অভিযানের ঘোষণা দেন।

রোববারের অভিযানে গুলশান-২ এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল বাকী অভিযান পরিচালনা করেন। অভিযান পরিচালনাকালে ৩টি নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভা পাওয়ায় তিনটি মামলায় মোট ৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

৫১ নম্বর ওয়ার্ডের উত্তরা সেক্টর-১২ এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন অভিযান পরিচালনা করেন। উত্তরা এলাকায় অভিযান পরিচালনাকালে ৩টি ভবনে এডিস মশার লার্ভা পাওয়া যায়। তখন তিন ভবন মালিককে ৩টি মামলায় ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

উত্তরা সেক্টর ১, ৩ ও ৫ এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলকার নায়ন অভিযান পরিচালনা করেন। অভিযান পরিচালনাকালে বাসা ও নির্মাণাধীন ভবনে, ফাঁকা প্লট, ড্রেন ও ঝোপঝাড়ে কিউলেক্স মশাবিরোধী অভিযান ও সমন্বিততভাবে এডিসবিরোধী অভিযানে ৩টি স্থানে এডিস মশার লার্ভা পাওয়ায় ৩টি মামলায় মোট ২৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অন্যান্য অঞ্চলগুলোতে বিশেষ অভিযান পরিচালনা করে এডিস মশা নির্মূলে সতর্ক করে দেওয়া হয়। সহকারী স্বাস্থ্য কর্মকর্তারা বিভিন্ন এলাকায় রাস্তায় ঘুরে ঘুরে জনসাধারণকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন এবং মাইকিং করে জনসাধারণকে সচেতন করেন।