সেপ্টেম্বর পর্যন্ত থাকবে ডেঙ্গুর উপদ্রব, চলছে জরিপ

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সেপ্টেম্বর পর্যন্ত অভিযান জোরদার করে এডিস মশা নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক কবিরুল বাশার।

শনিবার (২০ আগস্ট) রাজধানীর ওয়ারি এলাকায় স্বাস্থ্য অধিদপ্তরের মাঠ পর্যায়ের জরিপে কাজে অংশ নিয়ে সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি জানিয়েছেন, বছরের অন্য সময়ের তুলনায় এডিসের লার্ভার উপস্থিতি বেশি পাওয়া যাচ্ছে। তাই আগস্ট ও সেপ্টেম্বর মাস পর্যন্ত ডেঙ্গু মশার উপদ্রব থাকবে। এরপর এডিস মশার প্রভাব কিছুটা কমে আসে।

রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. একরামুল হক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক কবিরুল বাশার মাঠ পর্যায়ে এই গবেষণা কাজে সম্পৃক্ত হয়েছেন। জরিপের আজ অষ্টম দিন, চলবে আরও ৯ দিন।

জরিপে রাজধানীর ওয়ারি এলাকার দুটি বাসা ও রেস্টুরেন্টে অভিযান চালিয়ে পাওয়া গেছে এডিস মশার লার্ভা। যেসব জায়গায় লার্ভা পাওয়া গেছে সেখানে ছেটানো হয়েছে ওষুধ।

অধ্যাপক কবিরুল বাশার জানান, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা প্রতি বছর তিনটি জরিপ করে। এগুলো হলো- প্রি-মনসুন, মনসুন ও পোস্ট-মনসুন জরিপ। আজ যে জরিপ হয়েছে তা হচ্ছে মনসুন জরিপ।