কিশোরগঞ্জে ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিদপ্তরের বাজার অভিযান

ভোক্তাকণ্ঠ ডেস্ক: কিশোরগঞ্জ সদরের পাইকারি ও খুচরা বাজারে ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিদপ্তরের বাজার মনিটরিং অভিযান। বিভিন্ন অপরাধে একাধিক ব্যবসাপ্রতিষ্ঠানকে মোট ৭৪ হাজার টাকা আর্থিক জরিমানা প্রদান ও আদায় করা হয়।

আজ শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত চলে এই বাজার অভিযান। এসময় কিশোরগঞ্জ শহরের বড় বাজার, কাঁচারী বাজার, পুরাণ থানা বাজার সহ শহরব্যাপী ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শফিকুল ইসলাম।

এ সময় অতিরিক্ত দামে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি বিক্রয়, মাস্ক ছাড়া বাইরে ঘুরাঘুরিসহ বিভিন্ন অপরাধে বিভিন্ন ব্যবসায়ীকে সতর্ক করার পাশাপাশি ১১ টি মামলায় ৭১ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

কিশোরগঞ্জ জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীর নির্দেশনায় পবিত্র মাহে রমজানে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণে বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে ১১ মামলায় ৭১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। ভ্রাম্যমান আদালত পরিচালনায় সহযোগিতা করেন বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ পুলিশের একটি করে দল।

পরবর্তীতে বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত শহরের বড় বাজার, কাঁচারী বাজার, পুরাণ থানা বাজার, হারুয়া নতুন বাজারসহ সমগ্র শহরব্যাপী আবারও ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. উবায়দুর রহমান সাহেল। বিকেলের এই ভ্রাম্যমান আদালত পরিচালনায় সহযোগিতা করেন বাংলাদেশ আনসার বাহিনীর একটি দল। এ সময় অতিরিক্ত দামে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয়, নির্ধারিত সময়ের পরে দোকান খোলা রাখা, বিনা প্রয়োজনে বাইরে ঘুরাঘুরি, ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরসাইকেল চালানো, মাস্কছাড়া বাইরে আসাসহ বিভিন্ন অপরাধে আরো ১১ টি মামলায় বিভিন্নজনের কাছ থেকে সর্বমোট ৭১ হাজার ৭শ’ টাকা জরিমানা করা হয়।

একইদিনে ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকের সার্বিক নির্দেশনায় কিশোরগঞ্জ জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক এর নেতৃত্বে কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার বাজারে অভিযান পরিচালনা করা হয় ।

বাজার মনিটরিং কার্যক্রমে কয়েকটি প্রতিষ্ঠানে মূল্য তালিকা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়ের ফলে দুটি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার আইন ২০০৯ অনুযায়ী তিন হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও বাজারের সম্মানিত ব্যবসায়ী বৃন্দকে অনুমোদন হীন পণ্য এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয় না করতে বলা হয়। ব্যবসায়ী‌বৃন্দকে ন্যায্যমূ‌ল্য পণ্য বি‌ক্রি কর‌তে, মূল্য তালিকা প্রতিদিন হালনাগাদ করার জন্যে এবং ভোক্তাসাধারণকে নির্দিষ্ট দূরত্বে রেখে পণ্য বিক্রয় করার জন্য নি‌র্দেশনা প্রদান করা হয়।

অভিযান শেষে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘জনস্বার্থে কিশোরগঞ্জের এই বাজার মনিটরিং অব্যাহত থাকবে।