গাবতলীতে বিএসটিআই অভিযান, ২ প্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানীর গাবতলীতে অনিয়মের অভিযোগে দুটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তিনটি মামলা দায়েরপূর্বক জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি। 

এর আগে গত বৃহস্পতিবার (১১ মে) ওই প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট কানিজ ফাতেমা লিজা।

অভিযানে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুসারে ‘অকটেন’ ডিসপেন্সিং ইউনিটের একটি নজেলে ১০ লিটারে ৫০০ মি. লি. কম প্রদান করায় মোহনা ফিলিং স্টেশন এন্ড সার্ভিস সেন্টারকে টাকা ৮০ হাজার জরিমানা করাসহ ডিসপেন্সিং নজেলটি তাৎক্ষণিক ভাবে বন্ধ করে দেওয়া হয়। ডিসপেন্সিং নজেলটি সংশোধনপূর্বক চালু করাসহ বৈধ সিএম লাইসেন্স/ছাড়পত্র ব্যতীত বাধ্যতামূলক ‘ইঞ্জিন অয়েল’ পণ্য বিক্রয়-বিতরণ থেকে বিরত থাকার পরামর্শ প্রদান করা হয়।

মিরপুরের প্রিন্স সুইটস এন্ড বেকারিকে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বৈধ সিএম লাইসেন্স এবং ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুযায়ী পণ্য মোড়কজাত সনদ গ্রহণ ব্যতিত মোড়কজাতকৃত ‘স্পঞ্জ কেক, ফার্মেন্টেড মিল্ক (টক ও মিষ্টি দই), সিনথেটিক ভিনেগার, সয়া সস’ ইত্যাদি পণ্য বিক্রি, বাজারজাতের অপরাধে যথাক্রমে টাকা ২৫ হাজার ও দুই হাজার টাকাসহ ২৭ হাজার টাকা জরিমানা করাসহ দ্রুততম সময়ের মধ্যে সিএম লাইসেন্স ও মোড়কজাত সনদ গ্রহণপূর্বক বৈধ ভাবে ব্যবসা পরিচালনার পরামর্শ প্রদান করা হয়। 

অভিযানে অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) আফসানা হোসেন ও পরিদর্শক (মেট), ডিএমআই মো. শাহরিয়ার হোসেন।