প্রতারণার প্রমান পেয়ে স্যামসাং ও ইলেক্ট্রাকে ভোক্তা অধিদপ্তরের জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: কোম্পানি নির্ধারিত বিক্রয়মূল্যের চেয়ে অধিক মূল্যের ট্যাগ লাগিয়ে সেখান থেকে ডিসকাউন্ট দিয়ে অভিনব কায়দায় ক্রেতা ঠকানোয় একটি ইলেকট্রনিক্স পণ্য বিক্রয় প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পাশাপাশি পণ্যের মূল্য তালিকা না থাকায় আরও দুটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

বুধবার (৭ সেপ্টেম্বর) দুপুরে বরিশাল নগরীর সদর রোড এবং গীর্জা মহল্লায় এ অভিযান পরিচালিত হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক সাফিয়া সুলতানা ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ্ শোয়াইব মিয়া অভিযান পরিচালনা করেন।

জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শাহ্ শোয়াইব মিয়া জানান, অভিযানে তিনটি ইলেকট্রনিক্স পণ্য বিক্রয় প্রতিষ্ঠানকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে সব থেকে বড় বিষয় হচ্ছে স্যামসাং ও ইলেক্ট্রার ডিলারের শো-রুমে অভিযানে গিয়ে আমরা দেখতে পাই একটি ফ্রিজের আসল মূল্য ২২ হাজার ৯০০ টাকা হলেও সেটির গায়ের ট্যাগে লাগানো আছে ২৯ হাজার ৯০০ টাকার।

আবার সেই ট্যাগে বলা হচ্ছে ৪ হাজার টাকা ডিসকাউন্ট দেওয়ার কথা, যা দিয়ে ফ্রিজের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ হাজার ৯০০ টাকা। অর্থাৎ ডিসকাউন্ট দিয়েও আসল বিক্রি মূল্যের থেকে ৩ হাজার টাকা বেশি দাম ধরা হয়েছে।

একই শো-রুমে ৩৫ হাজার ৯০০ টাকার একটি ফ্রিজের মূল্য লেখা হয়েছে ৪৫ হাজার ৯০০ টাকা। যে ফ্রিজটিতেও ৪ হাজার টাকা ডিসকাউন্ট দিয়ে বিক্রি মূল্য ধরা হয়েছে ৪১ হাজার ৯০০ টাকা। অর্থাৎ এ ফ্রিজটিতে তারা ডিসকাউন্ট দিয়েও আসল বিক্রি মূল্যের থেকে ৬ হাজার টাকা বেশি দাম লিখে রেখেছে। এই অভিনব প্রতারণার জন্য ওই প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া পণ্যের সঙ্গে মূল্য তালিকা প্রদর্শন না করায় এলজি বাটারফ্লাই শো-রুমকে ১০ হাজার টাকা এবং সিঙ্গার শো-রুমকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।