বোঝার উপায় নেই নকল সুইচ, মালামাল জব্দ করলো ভোক্তা অধিদপ্তর

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানীর যাত্রাবাড়ীতে সুপার স্টার গ্রুপ (এসএসজি) সহ বিভিন্ন ব্যান্ডের নামে নকল ইলেকট্রনিকস পণ্য তৈরি করার দায়ে কারখানাটির মালামাল জব্দ করা হয়।

বুধবার যাত্রাবাড়ীর সাত্তার সরদার রোডের ১/৯৮ বাড়ির চতুর্থ তলায় অবৈধ ভাবে গড়ে ওঠা কারখানায় অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম।

অভিযানে সুপার স্টার গ্রুপ এবং এন-৭ গ্রুপের সুইচ, সকেটসহ বেশ কিছু নামীদামী কোম্পানির নামে তৈরি করা ইলেকট্রনিকস পণ্য ও পণ্য তৈরির সরঞ্জাম জব্দ করা হয়। এরপর জব্দকৃত ২৫ বস্তা ইলেকট্রনিকস পণ্য এবং পণ্য তৈরির কাঁচামাল ধ্বংস করা হয়।

এ বিষয়ে শরিফুল ইসলাম ভোক্তাকণ্ঠকে বলেন, ‘বাসার মধ্যে অবৈধ ভাবে গড়ে ওঠা এ কারখানাটিতে বিভিন্ন নামীদামী কোম্পানির নামে নকল ইলেকট্রনিকস পণ্য তৈরি করা হচ্ছিলো। নকল এ সুইচ-সকেটের কারণেই দেশের বিভিন্ন জায়গায় দুর্ঘটনা ঘটে। তবে পণ্যগুলো নকল হলেও সাধারণ মানুষের বোঝার কোন উপায় নেই। কারণ, আসল পণ্যের মতোই তারা ডিজাইন এবং প্যাকেটজাত করছে। এমনকি যাত্রাবাড়ীতে সুইচ, সকেট তৈরি করা হলেও প্যাকেটের গায়ে সুপার স্টার গ্রুপের মূল ঠিকানা নারায়ণগঞ্জ লেখা রয়েছে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অবৈধ এ কারখানাটির মূল মালিককে পাওয়া যায়নি। সে পালিয়েছে। যার কারণে জরিমানা করা হয়নি। তবে এখানে কাজ করা তিন শ্রমিকের বয়স ১৮ বছরের কম। তারা শিশু শ্রমিক হওয়ার কারণে তাদের আটক করা হয়নি।’

অবৈধ ও ভেজাল পণ্যের বিরুদ্ধে এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ভোক্তা অধিদপ্তরের এ কর্মকর্তা।