ভোক্তা কর্মকর্তাদের দেখে লুকিয়ে ফেললেন পঁচা মাংস, পরে হাতেনাতে ধরা

নিজস্ব প্রতিবেদক
ফ্রিজে বাসি-পঁচা গ্রিল এবং চাপ বানানোর জন্য রাখা মুরগির মাংস। হঠাৎ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাদের দেখে তড়িঘরি ফ্রিজ খালি করে লুকিয়ে ফেলেন এসব বাসি মাংস। তবে শেষ পর্যন্ত রেহাই পাননি হোটেল মালিক।

ভোক্তা কর্মকর্তাদের চৌকশ বুদ্ধিমত্তায় এসব মাংস খুঁজে বের করা হয়। অতপর জরিমানার আওতায় আনা হয় রেস্টুরেন্টটিকে।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরের ৬০ ফিট এলাকায় নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান ও সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল। সঙ্গে ছিলেন প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. শরীফুল ইসলাম।

ভোক্তা কর্মকর্তারা গণি মেডিসিন কর্ণার নামের একটি ফার্মেসীতে অভিযান চালাচ্ছেন। এমন দৃশ্য দেখে ফার্মেসীর ঠিক সামনের রাজধানী বিরিয়ানী হাউজ এণ্ড রেস্টুরেন্ট নিজেদের অবৈধ কার্যক্রম লোপাট করতে শুরু করেন। ফ্রিজের মধ্যে রাখা বাসি-পঁচা মাংস, বাসি মসলা, খাবারে ব্যবহারের রং সব সরিয়ে ফ্রিজ একদম ফাঁকা করে ফেলেন।

পরে ফ্রিজ ফাঁকা দেখে ভোক্তা কর্মকর্তাদের সন্দেহ হয়। রেস্টুরেন্টে দায়িত্বরত ব্যক্তিকে তালা লাগানো একটি গেইট খুলতে বলেন। ভেতরে একতলা ভবনের সিড়ি এবং ছাদের উপরে ময়লা বস্তা এবং কাপড়ের নিচে ঢেকে রাখা বাসি-পঁচা মাংস, বাসি মসলা, খাবারে ব্যবহারের রং উদ্ধার করা হয়। ভোক্তা কর্মকর্তাদের দেখে আগেই এগুলো সরিয়ে ফেলেছিলেন হোটেল মালিক।

এমন কু-কর্মের প্রমাণ হাতেনাতে ধরার পর নিজেদের দোষ স্বীকার করেন রেস্টুরেন্টের মালিক। ভোক্তা কর্মকর্তাদের দেখে ভয়ে এগুলো সরিয়ে ফেলার চেষ্টা করেছিলেন বলে জানান।

এছাড়া, মেয়াদোত্তীর্ণ ওষুধ এবং শিশুখাদ্য গুড়া দুধে আমদানিকারকের সিল, মূল্য লেখা না থাকায় তাইয়্যেবা ফার্মেসী এবং গণি মেডিসিন কর্ণারে মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়ায় জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে আব্দুল জব্বার মণ্ডল ভোক্তাকণ্ঠকে বলেন, ‘আজ মিরপুরের ৬০ ফিট এলাকায় অভিযান চালানো হয়েছে। বাসি খাবার বিক্রি ও সংরক্ষণ করার অপরাধে বিরিয়ানী হাউজ এণ্ড রেস্টুরেন্টকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। প্রাথমিক ভাবে রেস্টুরেন্টটিকে সতর্ক করে দেওয়া হয়। পরবর্তীতে এ ধরনের অপরাধ করলে বড় শাস্তির আওতায় আনা হবে।’

তিনি আরও জানান, তাইয়্যেবা ফার্মেসীতে মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়ায় ৩০ হাজার এবং গণি মেডিসিন কর্ণারকে একই অপরাধে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

-আরএস/এমএ