অক্সিজেন সরবরাহ বন্ধ শিল্প প্রতিষ্ঠানে

শিল্প-কারখানায় অক্সিজেন সরবরাহ বন্ধ রাখার নির্দেশনা জারি করেছে বিষ্ফোরক পরিদপ্তর।বিস্ফোরক পরিদফতরের নির্দেশের ভিত্তিতে শিল্প কারখানায় এখন সরবরাহ পুরোপুরি বন্ধ রেখেছে দেশের দুই বৃহৎ অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠান লিন্ডে এবং স্পেক্ট্রা।

জানা গেছে, দেশের মোট অক্সিজেন চাহিদার বড় একটি অংশ আসে ভারত থেকে। কিন্তু দেশটিতে করোনা পরিস্থিতির নাজুক অবস্থায় অক্সিজেন সরবরাহ এখন বন্ধ হয়ে গেছে। এদিকে, সংক্রমণ বেড়ে যাওয়ায় বিভিন্ন হাসপাতালে এরই মধ্যে সংকট তৈরি হয়েছে। এই সংকট আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

প্রধান বিস্ফোরক পরিদর্শক আবুল কালাম আজাদ স্বাক্ষরিত নির্দেশে বলা হয়েছে, করোনা সংক্রমন চলাকালীন শিল্প-কারখানায় ব্যবহারের জন্য অক্সিজেনের সরবরাহ বন্ধ  রেখে শুধুমাত্র হাসপাতাল/ক্লিনিকে মেডিকেল অক্সিজেন সরবরাহের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

নির্দেশনায় আরো বলা হয়েছে, করোনা ভাইরাসজনিত রোগ কভিড-১৯ এর সংক্রমণ সাম্প্রতিক সময়ে দ্রুত বৃদ্ধি পেয়েছে। হাসপাতাল-ক্লিনিকে করোনাভাইরাসে মারাত্মক আক্রান্ত রোগীর অক্সিজেন স্যাচুরেশন হ্রাসের কারণে দ্রুত মেডিক্যাল অক্সিজেন সাপোর্টের প্রয়োজন হচ্ছে।

বিদ্যমান পরিস্থিতিতে হাসপাতাল-ক্লিনিকে চাহিদা অনুসারে মেডিক্যাল অক্সিজেন পাওয়া যাচ্ছে না। এই অবস্থায় জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের জন্য মেডিক্যাল অক্সিজেন উৎপাদন বৃদ্ধি এবং হাসপাতাল-ক্লিনিকে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ বজায় রাখা প্রয়োজন।

বর্তমানে হাসপাতালগুলোতে রোগীর চাপ কম থাকায় আপাতত স্বস্তি দেখছেন সরবরাহকারীরা। তবে রোগী বাড়লে নতুন করে সংকট দেখা দিতে পারে বলে মনে করেন তারা।