অগ্নিপ্রতিরোধ দিবসে বঙ্গবাজার মার্কেটে ফায়ার সার্ভিসের মহড়া

আন্তর্জাতিক অগ্নিপ্রতিরোধ দিবস উপলক্ষে শনিবার (৯ অক্টোবর) রাজধানীর বঙ্গবাজার মার্কেটে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে অগ্নিনির্বাপণ মহড়া। অত্যন্ত ব্যস্ততম বাণিজ্যিক এ এলাকায় আতঙ্ক ও ভীতি না ছড়াতে সূর্যোদয়ের সাথে সাথে শুরু হয় মহড়ার কার্যক্রম।

প্রায় ঘণ্টাব্যাপী চলমান এ মহড়া কার্যক্রমের নেতৃত্ব দেন ঢাকা বিভাগের উপ-পরিচালক দিনমণি শর্মা। ঢাকার সহকারী পরিচালক আব্দুল হালিম মহড়া বাস্তবায়ন করেন। অধিদফতরের পক্ষে মহড়া পর্যবেক্ষণ করেন উপপরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) দেবাশীষ বর্ধন।

শনিবার সকালে ফায়ার সার্ভিস সদর দফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার বলেন, মহড়ায় ঢাকার বিভিন্ন জোনের জোন প্রধান আবুল বাশার, বজলুর রশিদ, হাফিজুর রহমান ও সাইফুজ্জামান অংশ নেন।

যান্ত্রিক ত্রুটি দেখা দিলে তা তাৎক্ষণিক মেরামত করার জন্য মেকানিক টিমসহ উপস্থিত ছিলেন ফোরম্যান গোলাম মওলা। এছাড়া ক্রাউড কনট্রোল টিম, মিডিয়া সেল, বেতার শাখাসহ ঢাকার ৭টি ফায়ার স্টেশনের মোট ২০টি ইউনিট এতে অংশগ্রহণ করে।

মহড়ার কারণে যেন কোনো আতঙ্ক সৃষ্টি না হয় সেজন্য আগে থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ অন্যদের অবহিত করা হয়।

মহড়া কাজে বঙ্গবাজার হকার্স মার্কেটসহ আশপাশের মার্কেটের দোকান মালিক, ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ সহযোগিতা করেন। মহড়ায় এসব মার্কেটের নিরাপত্তাকর্মীরা অংশগ্রহণ করেন।