আজকালের মধ্যেই নতুন ইসি গঠন

ভোক্তাকন্ঠ ডেস্ক:

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চার নির্বাচন কমিশনার নিয়োগের প্রজ্ঞাপন আজ-কালের মধ্যেই হতে পারে বলে জানাগেছে। এ জন্য আজ সরকারি ছুটির দিন বঙ্গভবন ও মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা অফিস করছেন।

রাষ্ট্রপতির অনুমোদনক্রমে পাঁচ সদস্যের নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের প্রজ্ঞাপন জারি হবে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন শুক্রবার রাতে গণমাধ্যমকে জানান, আজ শনিবার তারা অফিস করবেন। অফিস শেষে বোঝা যেতে পারে নতুন ইসি গঠনের তালিকা কখন চূড়ান্ত হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বঙ্গভবনের অন্য এক কর্মকর্তা বলেন, সিইসিসহ পাঁচ সদস্যের নতুন ইসি রাষ্ট্রপতি আজ চূড়ান্ত করে বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাতে পারেন। এর পর আজ বা আগামীকাল রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি হবে।

গত বৃহস্পতিবার সার্চ কমিটির পাঁচ সদস্য রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে তার হাতে ১০ জনের নামের তালিকা তুলে দেন। এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে।

গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদে আইন পাসের পর ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ে ৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠন করা হয়। ৬ ফেব্রুয়ারি কমিটির নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দল ও ব্যক্তিপর্যায়ে আগ্রহীদের কাছে নাম দেওয়ার অনুরোধ করেছিল। ১৪ ফেব্রুয়ারি ৩১৬ জনের নামের তালিকা প্রকাশ করে কমিটি। তবে বিএনপিসহ ১৭টি রাজনৈতিক দল নামের তালিকা জমা দেয়নি।