ঈদ কেনাকাটায় স্বাস্থ্যবিধি মানাতে অভিযান

চলমান কঠোর বিধিনিষেধের ৮ ম দিনে বৃহস্পতিবার ফেনী‌তে ২৯৬ ব্যক্তিকে ১৬ টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৯৭ হাজার ১ শত ৫০ টাকা জরিমানা করেন ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। মাস্ক খুলেই ক্রেতার সঙ্গে কথা বলছিলেন বিক্রেতা। এসময় ভ্রাম্যমাণ আদালত দোকানে প্রবেশ করতে দেখেই মাস্ক পরে নেন। কিন্তু স্বাস্থ্যবিধি না মানায় তাকে ৫ হাজার টাকা জরিমানা করেন। এ চিত্র শহরের গ্রীণ টাওয়ার সংলগ্ন জেবি রোডের জহর লাল বণিকে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গতকাল মঙ্গলবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট লিজা আক্তার বিথী অভিযানে বের হন। ঈদে ক্রেতা– বিক্রেতাদের বেশী উপস্থিতি থাকায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে অভিযান পরিচালনা করা হয়।

অভিযানকালে শহীদ শহীদুল্লা কায়সার সড়কে জগন্নাথ শপিং কমপ্লেক্স, এফ রহমান এসি মার্কেট সহ বিভিন্ন দোকানে হানা দেয় ভ্রাম্যমান আদালত।

এসময় কারো মুখে মাস্ক থাকলেও সেটি মুখের থুতনিতে নামানো ছিল, কারো কানে টাঙানো ছিল। এসময় আরো ৫ বিক্রেতাকে ৮ হাজার ৫শ টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট লিজা আক্তার বিথী জানান, ক্রেতা—বিক্রেতা উভয়কেই স্বাস্থ্যবিধি মানতে হবে, যা অনেকেই মানছেন না। মার্কেটগুলোতে অনেক দোকানদার নিজেরাই মাস্ক পরেন না। এভাবে অবহেলা করার সুযোগ নেই।

মাস্ক ও স্বাস্থ্যবিষয়ক সচেতনতা ব্যক্তিপর্যায় থেকে আসতে হবে। সবাই নিজনিজ অবস্থান থেকে সচেতন হবেন। মাস্ক না পরা এমনকি সঠিকভাবে ব্যবহার না করায় ১৮৬০ সালের দন্ডবিধি আইনের ২৬৯ ধারা অনুযায়ী জরিমানা দেওয়া হচ্ছে।