করোনায় আরও ১৪ জনের মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় (গতকাল শনিবার সকাল ৮টা থেকে আজ রোববার সকাল ৮টা পর্যন্ত) করোনায় সংক্রমিত আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ৪৮১ জন।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। আগের দিন করোনায় ২০ জনের মৃত্যু হয়েছিল, রোগী শনাক্ত হয়েছিল ৪১৫ জন।
সর্বশেষ ২৪ ঘণ্টায় মোট ২০ হাজার ৩৫৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ২ দশমিক ৩৬ শতাংশ।

সংক্রমণের শুরু থেকে এখন পর্যন্ত দেশে মোট ১৫ লাখ ৬২ হাজার ৩৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৭ হাজার ৬৮৮ জনের। আর সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৩ হাজার ৮৩৩ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৯৯ জন।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৪ জনের মধ্যে ৩ জন পুরুষ, ১১ জন নারী। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে মৃত্যু হয়েছে সাতজনের, রাজশাহীতে মৃত্যু হয়েছে দুজনের। এ ছাড়া চট্টগ্রাম, খুলনা, সিলেট, বরিশাল ও ময়মনসিংহ বিভগে একজন করে মারা গেছেন। রংপুর বিভাগে কারও মৃত্যু হয়নি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ।

এরপর বিভিন্ন সময় সংক্রমণ কমবেশি হয়েছে। তবে গত মে মাসের শেষ দিক থেকে দেশে করোনার ডেলটা ধরনের দাপটে পরিস্থিতি খারাপ হতে থাকে। ২৬ মে স্বাস্থ্য অধিদপ্তর ১৭ জনের মৃত্যুর কথা জানিয়েছিল। এরপর ক্রমেই করোনায় দৈনিক মৃত্যু ও রোগী শনাক্তের সংখ্যা বাড়তে থাকে। আগস্টের দুই দিন দেশে সর্বোচ্চ ২৬৪ জন করে মারা যান। আগস্টে দেশে করোনার গণটিকা দেওয়া শুরু হয়। এরপর দেশে করোনার সংক্রমণ ও মৃত্যু কমতে শুরু করে।