করোনায় নতুন শনাক্ত ৩০৫৭, মৃত্যু ৪১

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে আরো ৪১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৭০৯ জন। নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৩ হাজার ৫৭ জন। এখন পর্যন্ত ২ লাখ ১০ হাজার ৫১০ জনের করোনা শনাক্ত হয়েছেন।

আজ মঙ্গলবার ২১ জুলাই দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে এই তথ্য নিশ্চিত করেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ১৪৯টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৮৯৮টি। এখন পর্যন্ত ১০ লাখ ৫৪ হাজার ৫৫৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৩ দশমিক ৭০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ৩৪ জন পুরুষ এবং সাত জন নারী। এখন পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২ হাজার ১৩৮ জন এবং নারী ৫৭১ জন।

গত ২৪ ঘন্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ৮১-৯০ বছরের মধ্যে ২ জন, ৭১-৮০ বছরের মধ্যে ৭ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১১ জন, ৫১-৬০ বছরের মধ্যে ১২ জন, ৪১-৫০ বছরের মধ্যে ৬ জন, ৩১-৪০ বছরের মধ্যে ২ জন, ২১-৩০ বছরের মধ্যে ১ জন।

নাসিমা সুলতানা আরো জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৭১০ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৮ হাজার ৬৭১ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৬৫১ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ২৫ হাজার ৯ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৪৩ হাজার ৬৮০ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে ২ হাজার ২২ জনকে। এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে ৪ লাখ ১৪ হাজার ৫০৩ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ২ হাজার ৩৭৫ জন। এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৩ লাখ ৫৫ হাজার ৪২৪ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৯ হাজার ৭৯ জন।