করোনায় মৃত্যু ঝুঁকি বাড়ছে পোশাককর্মীদের

করোনাভাইরাসের কারণে দেশের পোশাক শিল্প খাত ক্ষতিগ্রস্ত এবং খাত সংশ্লিষ্ট শ্রমিকদের ঝুঁকি বেড়েছে বলে দাবি করেছেন গবেষকরা।  একই সঙ্গে  ২০২০ সালে করোনাকালে ৩৫ ভাগ পোশাককর্মীর বেতন কমেছে।

তারা বলছেন, করোনার সময় ৩৫ শতাংশ শ্রমিকের বেতন কমেছে। বিশেষ করে নারী শ্রমিকরা বিভিন্ন ঝুঁকিতে রয়েছেন। ঝুঁকি হ্রাসের জন্য আইনের সঠিক প্রয়োগ ও প্রয়োজনীয় বিধি-বিধান প্রণয়নের সুপারিশ করা হয়েছে গবেষণায়।  এতে ক্রেতা, সরবরাহকারী এবং শ্রমিকরা উপকৃত হবেন বলে গবেষকরা মনে করেন।

আজ বৃহস্পতিবার (এপ্রিল ২৯, ২০২১) ”দি উইকেস্ট লিংক ইন গ্লোবাল সাপ্লাই চেইন: হাউ দি প্যানডেমিক ইজ এফেক্টিং বাংলাদেশ গামেন্টস ওয়ার্কার” শীর্ষক গবেষণার আনুষ্ঠানিক ভার্চুয়াল উদ্বোধন করেন ইউএনডিপি’র রেসিডেন্ট রিপ্রেজেন্টিভ সুদীপ্ত মুখাজি।

ইউএনডিপি ও যুক্তরাষ্ট্রের  ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি’র চৌধুরী সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ এবং  ইনস্টিটিউট ফর হিউম্যান রাইটস এণ্ড বিজনেস পরিচালিত এক গবেষণায় করোনাকালীন সময়ে গামেন্টস কর্মী  বিশেষ করে নারী  কর্মীদের বিভিন্ন ঝুকির চিত্র উঠে এসেছে।

গবেষণার অংশ হিসেবে অক্টোবর ২০২০ এবং ফেব্রুয়ারি ২০২১ সালে আন্তর্জাতিক ক্রেতা, বাংলাদেশি সরবরাহকারী, সিভিল সোসাইটির প্রতিনিধি এবং বাংলাদেশের গার্মেন্টস কর্মীদের বিশদ সাক্ষাৎকার নেওয়া হয়। করোনার প্রকোপ বৃদ্ধির ফলে গার্মেন্টস কর্মীদের ঝুঁকি হ্রাসের জন্য আইনের সঠিক প্রয়োগ নিশ্চিতের পাশাপাশি প্রয়োজনীয় বিধি-বিধান প্রণয়নের সুপারিশ করা হয়েছে গবেষণায়।

আয়োজিত ভার্চ্যুয়াল আলোচনায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম চলমান করোনাকালে বিধিনিষেধের মধ্যে সরকার কর্তৃক গার্মেন্টস কর্মীদের জন্য নেওয়া গৃহীত উদ্যোগের বিবরণের পাশাপাশি কর্মক্ষেত্রে কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা ও উন্নয়নে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

জাতীয় মানবাধিকার কমিশনের পূর্ণকালীন সদস্য ড. কামাল উদ্দিন আহমদ ও বিজেএমইএ’র সভাপতি ফারুক হাসান বিশেষ অতিথি হিসেবে সেমিনারে বক্তব্য রাখেন।

বিজেএমইএ’র সভাপতি ফারূক হাসান বাংলাদেশ সরকারের সহায়তায় গার্মেন্টস কর্মীদের স্বাস্থ্য সুরক্ষায় নেওয়া বিভিন্ন উদ্যোগ যেমন আইসোলেশন সেন্টার, পিসিআর ল্যাব প্রতিষ্ঠার কথা তুলে ধরে করোনা পরিস্থিতিতেও স্বাস্থ্যবিধি মেনে কারখানা চালুর বিভিন্ন দিক আলোচনা করেন। তিনি আরএমজি সাস্টইেনবিলিটিি সেন্টার (আরএসসি) প্রতিষ্ঠার প্রেক্ষাপট তুলে ধরে কোভিড পরিস্থিতি মোকাবেলায় গার্মেন্টস কর্মীদের স্বাস্থ্য সুরক্ষায় এসোশিয়েসনের প্রতিশ্রুতি পূর্নব্যক্ত করেন।

ভার্চুয়াল আলোচনায় স্বাগত বক্তব্য দেন ইউএনডিপি’র রেসিডেন্ট রিপ্রেজেন্টিভ সুদীপ্ত মুখার্জি। তিনি স্থায়িত্বশীল উন্নয়ন নিশ্চিতে ব্যবসায়ী সম্প্রদায়সহ সকলকে আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় একসাথে কাজ করার আহবান জানান।