টিসিবির পণ্য মধ্যবিত্তের ঘরে পৌঁছে দেবে ই-কমার্স, বাণিজ্যমন্ত্রী

মধ্যবিত্ত শ্রেণির মানুষ যাতে টিসিবির সুযোগ সুবিধা থেকে বঞ্চিত না হয় সেজন্য সরকার টিসিবির ভোজ্য তেল, ছোলা, চিনি এবং ডাল এ চারটি পণ্য ই-কমার্সের সহযোগিতায় বিক্রয় করার সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার (২৬ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয় এবং টিসিবি’র সহযোগিতায় ই-কমার্স অ্যাসোসিয়েশন (ই-ক্যাব) আয়োজিত “মাহে রমজানে ঘরে বসে স্বস্তির বাজার” কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। পরে মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, সরকার টিসিবি’র ন্যায্য মূল্যের পণ্য মধ্যবিত্তের ঘরে পৌঁছে দেওয়ার জন্য ই-কমার্স সহযোগিতা নিয়েছে। সেই সাথে ই-কমার্সকে সহযোগিতা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। গত বছর প্রায় ১৬ হাজার কোটি টাকার বাণিজ্য হয়েছে অনলাইনে। তাই ই-কমার্সে নিয়োজিত জনবলকে আরো দক্ষ করে গড়ে তোলার জন্য এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। যাতে করে মানুষ প্রতারিত না হয় এবং ঘরে বসে ই-কমার্সের সুবিধা ভোগ করতে পারে। চলমান ই-বাণিজ্যে যে সব ভুলত্রুটি ধরা পরছে, সেগুলো যাতে পুনরায় না ঘটে, সে বিষয়েও সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।  

ইতিমধ্যে ই-ক্যাব ডিজিটাল হাট ডট নেট এর ৮টি প্রতিষ্ঠানের মাধ্যমে ন্যায্য মূল্যে দেশের মধ্যবিত্ত মানুষের সুবিধার্থে অন-লাইনে টিসিবি’র পণ্য বিক্রয় শুরু করেছে। আগামী ৬ মে পর্যন্ত ভোজ্যতেল, ছোলা, চিনি ও ডাল বিক্রির এই কার্যক্রম চলবে। ভোজ্যতেল প্রতিলিটার ১০৮ টাকা এবং চিনি, ছোলা ও ডাল ৫৮ টাকা কেজি দরে বিক্রয় করছে। একজন ক্রেতা সপ্তাহে ৫ লিটার তেল এবং ৩ কেজি করে চিনি, ছোলা, ডাল ক্রয়ের সুযোগ পাবেন। ডেলিভারিচার্জ সর্ব্বোচ্চ ঢাকা শহরে ৩০ টাকা এবং ঢাকার বাইরে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে ঢাকা, টাঙ্গাইল ও সিরাজগঞ্জ জেলায় এ সব পণ্য বিক্রয় শুরু হয়েছে।

ভোক্তাকণ্ঠ/এনএইচ

Leave a Comment