ঢাকা-টরন্টো সরাসরি ফ্লাইটের আনুষ্ঠানিক ঘোষণা দিলেন প্রতিমন্ত্রী

ভোক্তাকন্ঠ ডেস্ক: দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে কানাডার টরন্টোতে বিমানের সরাসরি ফ্লাইট চালুর আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী আগামী ২৬ মার্চ থেকে এই ফ্লাইট চালুর ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত কানাডার হাই-কমিশনার ড. লিলি নিকোলস।

২৬ মার্চ পরীক্ষামূলক ফ্লাইট চালু হলেও নিয়মিত ফ্লাইট চালু হবে এ বছরের জুন মাসে।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, কানাডার মতো একটি দেশে ফ্লাইট চালুর বিষয়টি অত্যন্ত সম্মানের। এছাড়া প্রবাসী ভাইদের দীর্ঘদিনের চাওয়া ছিল এই ফ্লাইট। আমি আশা করি এই ফ্লাইটের মাধ্যমে দুই দেশের বন্ধুত্ব আরও গভীর হবে। আমি এই ফ্লাইটের সাফল্য কামনা করছি।

তিনি বলেন, আমরা ২/৩ বছর ধরে টরন্টো রুটে ফ্লাইট চালুর প্রস্তুতিমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছি। গৌরব ও অহংকারের মার্চ মাসে স্বাধীনতা দিবসকে সামনে রেখে আমরা ফ্লাইটটি উদ্বোধন করছি। ২৬ মার্চ রাতে টরন্টোর উদ্দেশে পরীক্ষামূলক কমার্শিয়াল ফ্লাইট যাবে, জুন মাস থেকে নিয়মিত ফ্লাইট চলবে।

এসময় বাংলাদেশে নিযুক্ত কানাডার হাই-কমিশনার ড. লিলি নিকোলস বলেন, ঢাকা থেকে কানাডাকে সংযুক্ত করার এই ফ্লাইটটি একটি ঐতিহাসিক ফ্লাইট। স্বাধীনতার পর বাংলাদেশকে যে কটি দেশ প্রথম দিকে স্বীকৃতি দিয়েছিল তার মধ্যে কানাডা অন্যতম। আমি আশা করছি এই ফ্লাইট চালুর মাধ্যমে দুই দেশের বন্ধুত্ব আরও মজবুত হবে।

২৬ মার্চ বাংলাদেশ সময় রাত ১১টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানের ফ্লাইট বিজি-৩০৫ কানাডার টরন্টো পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে যাত্রা করবে। ২৭ মার্চ স্থানীয় সময় সকাল ৭টা ১৫ মিনিটে টরন্টোতে অবতরণ করবে বিমানটি। টরন্টো থেকে ফিরতি ফ্লাইট বিজি-৩০৬ আগামী ২৯ মার্চ স্থানীয় সময় সকাল ১০টায় ঢাকার উদ্দেশে যাত্রা করবে এবং ৩০ মার্চ বাংলাদেশ সময় দুপুর সোয়া ১২টায় ঢাকায় অবতরণ করবে।

বিমান জানায়, অত্যাধুনিক মডেলের বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারের মাধ্যমে টরন্টো ফ্লাইট পরিচালিত হবে। এই উড়োজাহাজে আসন সংখ্যা ২৯৮।

ঢাকা-টরন্টো রুটে ভাড়া ধরা হয়েছে (ওয়ানওয়ে) ৭৫ হাজার ৮৩০ টাকা। রিটার্নসহ ভাড়া পড়বে ১ লাখ ২৬ হাজার টাকা। যাত্রীদের ফ্লাইট ছাড়ার আগে সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ সঙ্গে রাখতে হবে।

জানা গেছে, ২৬ মার্চ পরীক্ষামূলক ফ্লাইটে টরন্টো যাবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী ও তার পরিবারের কয়েকজন সদস্য। এছাড়া, মন্ত্রণালয়ের সচিব, দু’জন সংসদ সদস্য ও বিমানের ব্যবস্থাপনা পরিচালকও (এমডি) ওই ফ্লাইটে কানাডা যাবেন।