দূতাবাসে চাকরির নামে প্রতারণা, মূলহোতা গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:

সৌদি দূতাবাসসহ বিভিন্ন দূতাবাস ও বিভিন্ন সংস্থায় চাকরি দেওয়ার নামে কোটি টাকা হাতিয়ে নেওয়া প্রতারক চক্রের মূলহোতা রবি পল গমেজকে (৫৩) গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর ভাটারা এলাকায় অভিযান পরিচালনা করে রবি পলকে গ্রেফতার করে সিআইডি ঢাকা মেট্রো দক্ষিণের একটি দল। রবি পল গমেজ নাটোরের বড়াইগ্রামের শ্রীখণ্ডীর লাফন গমেজের পুত্র।

ঢাকা মেট্রো দক্ষিণের বিশেষ পুলিশ সুপার মোহম্মদ কামরুজ্জামান জানান, সৌদি দূতাবাসসহ বিভিন্ন সংস্থায় চাকরি দেওয়ার নাম করে একটি চক্র সাধারণ সরলমনা মানুষের সাথে প্রতারণার আশ্রয় নিয়ে প্রায় কোটি টাকা হাতিয়ে নেয়।

চক্রের মূল হোতা রবি পল গমেজ। তিনি ও তার সহযোগীরা ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে রাজধানীর ভাটারা থানাধীন নূরের চালা এলাকায় আরএস এন্টারপ্রাইজ নামক অফিস দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও বিভিন্ন বিজ্ঞপ্তির মাধ্যমে বিভিন্ন সংস্থায় বিভিন্ন পদে লোভনীয় বেতনে চাকরি দেওয়ার বিষয়টি প্রচার করে প্রতারণার ফাঁদ পাতেন।

টাঙ্গাইলের দেলদুয়ার ধানকী মহেড়া এলাকার ভুক্তভোগী মো. হাসেম মিয়াকে (৩২) সৌদি দূতাবাসে চাকরি দেওয়ার নাম করে ১ লাখ ৩০ হাজার টাকা নেন। পাশাপাশি আরো প্রায় ৩০/৪০ জনের কাছ থেকে প্রায় কোটি টাকা প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেন।

প্রতারক চক্র প্রতারণার কৌশল হিসেবে বিশ্বাস স্থাপনের জন্য ভিকটিমদের টাকার বিপরীতে তাদের ব্যাংকের চেক প্রদান করত। পরবর্তীতে চক্র কাউকে কোনো চাকরির ব্যবস্থা না করে অফিস বন্ধ করে পালিয়ে যায়।

রাজধানীর ভাটারা থানায় ভুক্তভোগী হাসেমের করা মামলার পর তদন্তে নামে সিআইডি ঢাকা মেট্রো দক্ষিণ বিভাগ। তথ্য-প্রমাণের ভিত্তিতে হবিগঞ্জ জেলা এবং ঢাকা মহানগরের ভাটারা এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে চক্রের মূলহোতা রবি পল গমেজকে গ্রেফতার করা হয়।

চক্রের পলাতক অন্য সদস্যদের গ্রেফতারে চেষ্টা চলছে বলে জানান ঢাকা মেট্রো দক্ষিণের বিশেষ পুলিশ সুপার মোহম্মদ কামরুজ্জামান।