নতুন করে প্রণোদনা পাচ্ছে না পোশাক খাত

করোনার কারণে তৈরি হওয়া বিরূপ পরিস্থিতিতে বস্ত্র ও তৈরি পোশাক খাতের উদ্যোক্তাদের পক্ষ থেকে নতুন করে প্রণোদনার ঋণের আবেদনে সাড়া মেলেনি। আপাতত আর ঋণ দেওয়ার সুযোগ নেই বলে জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে উদ্যোক্তাদের বৈঠকে সরকারের এ সিদ্ধান্তের কথা জানানো হয়। তবে ঋণ না দিলেও রপ্তানি প্রণোদনার অর্থ ছাড় করতে নির্দেশ দিয়েছে সরকার।

গত প্রায় দুই সপ্তাহ আগে পোশাক ও বস্ত্র খাতের তিন সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ ও বিটিএমএ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে চিঠি দিয়ে তিন মাসের জন্য প্রণোদনার আকারে ঋণ দেওয়ার অনুরোধ জানান।

জানা গেছে, প্রণোদনার ঋণের প্রস্তাব নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সঙ্গে বৈঠক করেন উদ্যোক্তারা। পোশাক ও বস্ত্র খাতের তিন সংগঠনের নেতারা বৈঠকে এ মুহূর্তে ঋণের প্রয়োজনীয়তা বোঝানোর চেষ্টা করেছেন। পরিস্থিতি বুঝলেও এ মুহূর্তে কোনো ধরনের প্রণোদনা দেওয়ার সুযোগ নেই বলে মুখ্য সচিব তাদের জানিয়েছেন।

রপ্তানির অর্থ দেরিতে আসছে। ফলে ঐসব উদ্যোক্তার পক্ষে শ্রমিকের বেতন-ভাতা দেওয়া কঠিন হয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে গতবারের মতো ঋণ দেওয়ার অনুরোধ জানানো হয়।