পাটুরিয়ায় ফেরিডুবি: যাচ্ছে না ‘প্রত্যয়’

‘রুস্তম’ নামে আরেকটি সরকারি উদ্ধারকারী জাহাজ পাটুরিয়ার উদ্দেশে রওনা দিয়েছে। তবে সেটিরও ফেরি উদ্ধারের সক্ষমতা নেই। শেষ পর্যন্ত বেসরকারি উদ্ধারযানের সহায়তা নিতে হবে

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া রো-রো ফেরি আমানত শাহ উদ্ধারে যাচ্ছে না বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। ঘটনার তিন দিন পর শুক্রবার (২৯ অক্টোবর) সংস্থার চেয়ারম্যান এই তথ্য জানিয়েছেন।

প্রত্যয়ের উদ্ধারের সক্ষমতা নিয়ে যখন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরিপ্রেক্ষিতে কোনো মন্তব্য না হঠাৎ এমন সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। জানা গেছে, প্রত্যয় না গেলেও ডুবে থাকা ফেরিটি উদ্ধারের জন্য যাচ্ছে “রুস্তম” নামের আরেকটি উদ্ধারকারী জাহাজ। তবে সেটিরও সক্ষমতা নেই ডুবে ডাওয়া ফেরি আমানত শাহকে উদ্ধারের।

সূত্র জানায়, ফেরিটিকে তুলতে বেসরকারি উদ্ধার যান আনার চিন্তা ভাবনা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

পাটুরিয়ায় তৃতীয় দিনের মতো চলছে উদ্ধার অভিযান। সকাল সাড়ে ৭টায় এই অভিযান শুরু হলেও বেলা সাড়ে ১২টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো যানবাহন উদ্ধার করতে পারেননি উদ্ধারকারীরা।

এর আগে সকাল ১০টার দিকে ঘটনাস্থল পরিদর্শনে যান বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর গোলাম সাদিক। তিনি ঘাটে গিয়েই সাংবাদিকদের সেখান থেকে বেরিয়ে যেতে বলেন। অভিযোগ উঠেছে, কয়েকজন সাংবাদিকের সঙ্গে তিনি চরম দুর্ব্যবহার করেছেন।

এরপর তিনি আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমকে জানান, উদ্ধারকাজে অংশ নিতে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের পরিবর্তে শিমুলিয়া থেকে রুস্তম নামের আরেকটি জাহাজ আসবে। সেটি বিকেল নাগাদ আসার সম্ভবনা রয়েছে। এখনও ফেরির সঙ্গে ডুবে থাকা চারটি যানবাহন উদ্ধারের পরই ফেরি তোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। সেক্ষেত্রে বেসরকারি উদ্ধারকারী জাহাজের সহযোগিতা নেওয়া হবে।