বিধিনিষেধ শিথিল হলেও খোলা হবে না সব

করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধি পেলেও ঈদের আগে লকডাউন শিথিল করেছে সরকার। আগামীকাল থেকে বিধিনিষেধ শিথিল হলেও বন্ধ থাকবে যেসব তার মধ্যে রয়েছে পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র।

এগুলো সহ জনসমাবেশ হয় সে ধরনের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান পরিহার করতেও নির্দেশনা দিয়েছে সরকার। আজ বুধবার (১৪ জুলাই) সরকারি তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

সরকারি এই তথ্য বিবরণীতে বলা হয়, ‘বুধবার (১৪ জুলাই) মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত আগের আরোপ করা বিধিনিষেধ শিথিল করা থাকলেও করোনার বিস্তার রোধে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করে সকল কার্যক্রম পরিচালনা করতে হবে।’

এছাড়া গত মঙ্গলবার (১৩ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, ‘ঈদের পর ২৩ জুলাই সকাল ছয়টা থেকে আগামী ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত আবারও কঠোর বিধিনিষেধ থাকবে। তখন অন্যান্য বিষয়ের পাশাপাশি সব শিল্পকারখানাও বন্ধ থাকবে। চলমান বিধিনিষেধে শিল্পকারখানা খোলা রয়েছে।’

বিধিনিষেধ শিথিল হলেও এ সময়ে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করে সব ধরনের কার্যক্রম পরিচালনা করতে হবে।

আসন্ন ঈদুল আযহা উপলক্ষে সরকার নানা দিক চিন্তা করে বিধিনিষেধ শিথিল করেছে। পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপন, জনসাধারণের যাতায়াত, ঈদের আগে ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থসামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম এর ভারসাম্য রক্ষার্থে শিথিল করেছে বিধিনিষেধ।

আরও পড়ুনঃ ভোক্তারা ব্যাংক ঋণ পাবেন মোবাইল-ল্যাপটপ কেনায়

আরও পড়ুনঃ এবারও কি চামড়া বিক্রিতে দূর্ভোগে পড়তে হবে?