বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষাক্রমে মৌলিক পরিবর্তন প্রয়োজন

ভোক্তাকন্ঠ ডেস্ক: বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় এ দেশের শিক্ষাক্রমে মৌলিক পরিবর্তন আনা প্রয়োজন বলে মনে করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তার মতে, স্নাতক এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের চিরাচরিত শিক্ষাক্রমকে উন্নত বিশ্বের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে আরও উন্নত করা দরকার। এক্ষেত্রে ইউজিসি ভূমিকা রাখতে পারে।

আজ মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী সিনেট ভবনে আয়োজিত ‘এশিয়া-প্যাসিফিক অ্যাডভান্সড নেটওয়ার্ক (এপ্যান)’-এর ৫৩তম সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) পাঁচ দিনব্যাপী এই সভার আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান সরকার শিক্ষার উন্নয়নে বিশেষ করে উচ্চশিক্ষায় বেশি গুরুত্ব দিচ্ছে। শিক্ষার মান বৃদ্ধি এবং উন্নত মানের গবেষণা কার্যক্রমকে কাজে লাগাতে না পারলে কোনো সেক্টরেই আশানুরূপ ফল পাওয়া যাবে না। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। শিক্ষার্থীদের প্রযুক্তিগত দিক দিয়ে আরও দক্ষ করে তুলতে হবে।

করোনাকালে শিক্ষার্থীরা অনলাইন শিক্ষায় বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, দুর্বল ইন্টারনেটের গতি, ডিভাইসের স্বল্পতা এবং উচ্চমূল্যের ইন্টারনেট খরচের কারণে শিক্ষার্থীরা অনলাইন ক্লাসে নানা ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছে। অধিকাংশ উন্নয়নশীল দেশেরও একই ধরনের সমস্যা মোকাবিলা করতে হচ্ছে। এটা সত্য যে, এর দ্রুত সমাধান নেই। তবে শিক্ষার্থীদের অনলাইন ক্লাস সহজলভ্য করতে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান ও বিডিরেন ট্রাস্টের চেয়ারপারসন অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালযের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, এপ্যানের চেয়ারম্যান অধ্যাপক ড. জিলং ওয়াং। স্বাগত বক্তব্য দেন বিডিরেনের ভাইস চেয়ারম্যান ও ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজ বেগম।