ভারত, পাকিস্তানকে পেছনে ফেলল বাংলাদেশ

অনলাইন ডেস্কঃ

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য বা এসডিজি অর্জনে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের পেছনে ফেলেছে বাংলাদেশ। বিশ্বের মোট ১৬৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৯। গত ৩০ জুন প্রকাশিত সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক নামের একটি সংস্থা প্রতিবেদনে এমন তথ্য উঠে আসে।

জানা যায়, বিশ্বব্যাংক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আন্তর্জাতিক শ্রম সংস্থাসহ সরকারিভাবে প্রকাশিত বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ১৭টি লক্ষ্যের ওপর ভিত্তি করে এসডিজির এই র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে বাংলাদেশের ৬৩ দশমিক ৫১ নম্বর নিয়ে আছে র‍্যাঙ্কিংয়ে ১০৯-এ। শীর্ষে থাকা সুইডেনের প্রাপ্ত নম্বর ৮৩ দশমিক ৭২।

আমাদের প্রতিবেশী দেশ ভারত ৬১ দশমিক ৯২ নম্বর নিয়ে র‍্যাঙ্কিংয়ে ১১৭ তে অবস্থান করছে। ৫৬ দশমিক ১৭ নম্বর নিয়ে পাকিস্তানের অবস্থান ১৩৪এ। আর আফগানিস্তান রয়েছে র‍্যাঙ্কিংয়ে ১৩৯তম অবস্থানে।

১৭টি লক্ষ্যের মধ্যে ৪টিতে বাংলাদেশ সঠিক পথেই অগ্রসর হচ্ছে। ছয়টিতে অল্প কিছু উন্নতি করেছে। তিনটি লক্ষ্যের ক্ষেত্রে স্থবির অবস্থায় রয়েছে। আর দুটিতে অবনতি ঘটেছে। বাকি দুটির বিষয়ে কোনো হালনাগাদ তথ্য মেলেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।