মানবতাবিরোধী অপরাধে সাতক্ষীরার চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মুক্তিযুদ্ধের সময়ে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার চারজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

সোমবার (২৫ অক্টোবর) রাজধানীর ধানমন্ডিতে সংস্থাটির কার্যালয়ে সংবাদ সম্মেলনে প্রতিবেদনের সার-সংক্ষেপ তুলে ধরেন তদন্ত সংস্থার প্রধান এম সানাউল হক। এসময় মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) শাহজাহান কবীরসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তদন্ত সংস্থার ৭৯তম প্রতিবেদন বিষয়ক এক সংবাদ সম্মেলনে জানানো হয়, চার আসামির মধ্যে একজনকে গ্রেফতার করা হয়েছে। বাকি তিন আসামি এখনও পলাতক। তাদের বিরুদ্ধে ১১১ পৃষ্ঠার মূল প্রতিবেদন চূড়ান্ত করা হয়েছে, পাশাপাশি সংযুক্তি হিসেবে চার ভলিউমের ১৭৫ পৃষ্ঠার প্রতিবেদন দেওয়া হয়।

মামলায় সংশ্লিষ্ট থানা পুলিশের অভিযানে এরই মধ্যে মো. আকবর আলী শেখকে (৭০) গ্রেফতার করা হয়েছে। পলাতক তিনজনের নাম প্রকাশ করা হয়নি।

চার আসামির বিরুদ্ধে ২০১৯ সালের ২৪ নভেম্বর থেকে তদন্ত শুরু হয়। আসামিদের বিরুদ্ধে নির্যাতন, অপহরণ, গণহত্যা, অগ্নিসংযোগসহ দুটি অভিযোগ আনা হয়েছে। এছাড়া সাতজনকে হত্যার অভিযোগ করা হয় তদন্ত প্রতিবেদনে।