স্কুল খুললেও প্রাক-প্রাথমিকের ক্লাস বন্ধ থাকছে

আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও প্রাথমিক স্তরের কেজি, নার্সারি ও প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস না বন্ধ থাকছে। আপাতত এসব স্তরের ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

তিনি বলেন, ছোট শিশুদের ঝুঁকি এড়াতে প্রাক-প্রাথমিকের ক্লাস আপাতত বন্ধ রাখা হবে। আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিশুদের ক্লাস শুরু করা হবে। করোনা পরিস্থিতি বিবেচনা করে পর্যায়ক্রমে প্রাক-প্রাথমিকের ক্লাসও নেওয়া হবে।

এর আগে রোববার বিকেলে সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে আন্তঃমন্ত্রণালয়ের সভা শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আনুষ্ঠানিকভাবে জানান, করোনার সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে ১২ সেপ্টেম্বর থেকে সব পর্যায়ের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষের পাঠদান শুরু হবে।

তবে শুরুতে কেবল এ বছরের এবং আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে। বাকি শ্রেণিগুলোর শিক্ষার্থীদের ক্লাস সপ্তাহে একদিন করে হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে এক বছর মেয়াদি প্রাক্–প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু আছে। এর পাশাপাশি ইংরেজি মাধ্যম শিক্ষাপ্রতিষ্ঠান ও কিন্ডারগার্টেনগুলোতে প্লে গ্রুপ, নার্সারি ও কেজি নামে আলাদা প্রাক্–প্রাথমিক শিক্ষার ব্যবস্থা রয়েছে।

উল্লেখ্য, করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটি চলছে। সরকারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ১১ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি আছে।