৭ দিনে সংস্কার হবে টঙ্গী সেতুর ফুটো হওয়া স্ল্যাব

গাজীপুরের টঙ্গীতে স্ল্যাব ধসে ফুটো হওয়া সেতুর সংস্কারকাজ শুরু হয়েছে গত ১১ নভেম্বর থেকে। এ সংস্কারকাজ সাত দিনের মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের পরিচালক (সওজ) এ এস এম ইলিয়াস।

মঙ্গলবার (১৬ নভেম্বর) বিকেলে এ তথ্য নিশ্চিত করে বলেন, আমরা অনেক ব্যস্ত, দ্রুত কাজ সারতে হবে। তবে সংশ্লিষ্ট একটি সূত্র বলছে, সেতুর সংস্কারকাজ শেষ হতে আরও প্রায় ১০ দিন সময় লাগতে পারে।

যদিও গত ১১ নভেম্বর এ সেতু সংস্কারের পর পুনরায় চালু করতে ১৫ দিন সময় লাগবে বলে জানিয়েছিলেন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম।

শফিকুল ইসলাম বলছিলেন, সেতুর স্ল্যাব বিশেষ ঢালাইয়ের মাধ্যমে পুনঃস্থাপন করতে হবে। এই ঢালাইয়ে সাত দিন লেগে যাবে। তারপর আরও কিছু কাজ রয়েছে। তাই এ সড়কে যান চলাচল স্বাভাবিক হতে অন্তত আরও ১০ দিন লাগবে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) আব্দুল্লাহ আল মামুন জানান, গত বুধবার ভোরে টঙ্গী ব্রিজের স্ল্যাব ধসে পড়ে। তারপর লোহার পাটাতন দিয়ে সাময়িকভাবে যানবাহন চলাচল সচল রাখা হয়। পরে বিআরটি কর্তৃপক্ষ সেতুটি পরিদর্শন করে। তারা সেটি ঝুঁকিপূর্ণ বিবেচনা করে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। এ কারণে গাজীপুর থেকে যেসব গাড়ি ঢাকায় প্রবেশ করছে সেসব গাড়ি টঙ্গী মিলগেট এলাকা থেকে কামারপাড়া হয়ে আব্দুল্লাহপুর বেড়িবাঁধ ব্যবহার করছে। ঢাকা থেকে গাজীপুরমুখী গাড়িগুলো টঙ্গী বাজার এলাকায় তুরাগ নদীর ওপর স্থাপিত অস্থায়ী বেইলি ব্রিজ ব্যবহার করছে।

জানা গেছে, টঙ্গী ব্রিজের একটি ডেস্ক স্ল্যাব পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই ব্রিজটি ব্যবহারে ঝুঁকি রয়েছে। গত বুধবার রাত ১২টা থেকে ব্রিজটি বন্ধ করে দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত স্ল্যাবে নতুন করে আরেকটি স্ল্যাব বসানো হচ্ছে।