চাঁদপুরে বেড়েছে ইলিশের সরবরাহ

ভোক্তাকণ্ঠ ডেস্ক: চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে বেড়েছে ইলিশের সরবরাহ। অধিকাংশ মাছ আসছে সাগর মোহনা অঞ্চল থেকে। সাগর মোহনায় ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়লেও চাঁদপুরের পদ্মা-মেঘনায় খুব একটা ইলিশের দেখা মিলছে না। গত এক মাসের তুলনায় ঘাটে ইলিশের আমদানি বাড়ায় কর্মব্যস্ততা বেড়েছে মৎস্য ব্যবসায়ী ও শ্রমিকদের। প্রতিদিন কমপক্ষে দেড় হাজার মণ ইলিশ আমদানি হচ্ছে। এর আগে ৪০০ থেকে ৬০০ মণ ইলিশ আসতো ঘাটে।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকালে দেখা যায়, আগের তুলানায় ইলিশের সরবরাহ বাড়ায় চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে বিক্রেতাদের হাঁকডাকে মুখরিত। প্রতিটি আড়তের সামনে ইলিশের স্তূপ। পাশেই বরফ ভেঙে প্যাকেটজাত করা হচ্ছে ইলিশ। দক্ষিণাঞ্চল ও সাগর মোহনার প্রচুর ইলিশ মাছঘাটে আসছে। ইলিশের আমদানি বৃদ্ধি পাওয়ায় দাম কিছুটা কমেছে। তবে দাম নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন ব্যবসায়ী ও ক্রেতারা। কেউ বলছেন দাম কমেছে, আবার কেউ বলছেন দাম বেড়েছে।

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সাধারণ সম্পাদক হাজী শবেবরাত সরকার বলেন, ইলিশের আমদানি খুব কম, ক্রেতা বেশি। যার কারণে মাছের দাম কমছে না। আজকে ঘাটে প্রায় ৮০০ থেকে ১ হাজার মণ ইলিশ আমদানি হয়েছে। তবে প্রতিদিন কমপক্ষে ৩-৪ হাজার মণ ইলিশের প্রায়োজন।

তিনি আরও বলেন, আজকের বাজারে এক কেজি ওজনের ইলিশ ১৩০০-১৪০০ টাকা, দেড় কেজি ওজনের ইলিশ প্রতি কেজি ১৬০০ টাকা, ৪০০-৫০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি মণ ২৮০০০ টাকা এবং ৬০০, ৭০০ ও ৮০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি মণ ৩২০০০ টাকা পাইকারি বিক্রি করা হচ্ছে।

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সভাপতি আব্দুল বারী জমাদার মানিক বলেন, চাঁদপুর মাছ ঘাটে ইলিশের আমদানি অনেকটাই বেড়েছে। আগামী ৭ অক্টোবর মা ইলিশ রক্ষায় অভিযান শুরু হবে। অভিযান শুরুর আগ পর্যন্ত ইলিশের সরবরাহ এমন থাকলে দাম কিছুটা কমতে পারে। দাম এখন সাধারণ ক্রেতাদের নাগালে আছে বলেও তিনি জানান।