পেঁয়াজের দামের ঝাঁজে দিশেহারা ক্রেতা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: খাতুনগঞ্জের পাইকারি বাজারে পেঁয়াজের দাম নিয়ে আবারও অস্থিরতা তৈরি হয়েছে। ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হচ্ছে—এমন খবরে গত দুই দিনেই দাম ১০ টাকা কমে কেজিতে ৫৮ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছিল। গতকাল মঙ্গলবার সকাল থেকে কোনো কারণ ছাড়াই আবারও বেড়ে প্রতি কেজি ৬২-৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

ঘূর্ণিঝড় মোখার আগ পর্যন্ত দাম বাড়তে বাড়তে পাইকারিতেই কেজি ৬৫ থেকে ৭০ টাকা বিক্রি হয়েছিল। আর খুচরায় সেই পেঁয়াজ বিক্রি হচ্ছিল ৭৫ টাকায়। পেঁয়াজ আমদানির খবরে বাজারে দাম দ্রুত কমার কথা, কিন্তু সেটি না হয়ে উল্টো দাম বেড়েছে। এ জন্য অবশ্য আমদানিকারকদের একটি চক্রই দায়ী। তাঁরা চাইছেন, সংকট প্রকট আকার দেখাতে পারলে দ্রুত আমদানির অনুমতি মিলবে। এখন সেই অপেক্ষায় আছেন ভারতের সঙ্গে স্থলবন্দরকেন্দ্রিক আমদানিকারকরা।

দাম নাগালের বাইরে চলে যাওয়ায় নতুন করে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার আভাস দিয়েছেন কৃষিসচিব ওয়াহিদা আক্তার। গত ১৪ মে সচিবালয়ে পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ে করণীয় নির্ধারণ বৈঠকের পর এমন আভাস দেন তিনি। এর পর থেকে অবশ্য এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। বিষয়টি নিয়ে কৃষি বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয় বৈঠক করলেও এখনো অনুমতি মেলেনি।

আমদানিকারকরা চাইছেন, বাজারে অস্থিরতা বাড়িয়ে দিয়ে দ্রুত অনুমতি নিতে। আর দেশের আড়তদার, পাইকারি হাটের ব্যবসায়ীরাও চান আরো কিছুদিন এভাবে চললে মুনাফাটা বেশি দিন ভোগ করতে পারবেন।

এই প্রতিযোগিতার মধ্যে কিন্তু ভোক্তাদেরই বেশি দামে কিনতে হচ্ছে এই পেঁয়াজ।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, গতকাল বাজারে এখন দেশি ও আমদানি করা প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ৬৫ থেকে ৭০ টাকা, যা এক মাস আগেও ছিল ৩০ থেকে ৪০ টাকা। সংস্থাটির হিসেবে গত ১৫ মার্চ থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়। সে হিসেবে এক মাসে দেশি পেঁয়াজের ৯৩ শতাংশ ও আমদানি করা পেঁয়াজের দর ৬৮ শতাংশ বেড়েছে। যদিও বাজারে এখন আমদানি করা পেঁয়াজ নেই বললেই চলে।