ব্রয়লারের রেকর্ড ঊর্ধ্বগতি, গরু ও খাসির মাংস নাগালের বাইরে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: বাজারে রেকর্ড ছাড়িয়েছে ব্রয়লার মুরগির দাম। কয়েক সপ্তাহ ধরে এই মুরগির দাম দফায় দফায় বেড়ে ২৪০ টাকায় গিয়ে ঠেকেছে। কোথাও আবার ২৫০ টাকা কেজি দরেও বিক্রি হচ্ছে। রমজানের ঠিক আগে যদি এই দাম হয় তাহলে রমজান মাসে পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াতে পারে— তা নিয়ে শঙ্কায় আছেন সাধারণ ক্রেতারা।

এক মাসের ব্যবধানে বলতে গেলে ব্রয়লার মুরগির দাম বেড়েছে ১০০ টাকা। খুচরা বিক্রেতারা বলছেন, এই মুরগির দাম আগে কখনও এতটা বাড়েনি। এবার তা রেকর্ড ছাড়িয়েছে।

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) সহকারী পরিচালক নাসির উদ্দিন তালুকদার জানান, গত ৩ মার্চ ব্রয়লার মুরগির বাজার দর ছিল ২৩০/২৪০ টাকা। গত সপ্তাহেও ছিল সর্বোচ্চ ২২০ টাকা। গত বছরের ৩ মার্চ ব্রয়লার মুরগি বিক্রি হয়েছিল ১৫০ থেকে ১৬০ টাকায়। অর্থাৎ এক বছরে প্রায় ১০০ টাকার মতো বেড়েছে এই মুরগির দাম।

শীতের সময় মুরগির উৎপাদন কম থাকায় বর্তমানে কিছুটা ঘাটতি আছে বাজারে। সেই কারণে দাম বেড়েছে। খামারিরা নতুন মুরগি নেওয়ার পর সেগুলো বড় হয়ে বাজারে আসতে শুরু করলে দাম কমে আসবে। তবে, রমজানের শুরুতে বাড়তি দামেই কেনা লাগতে পারে ব্রয়লার মুরগি।

টিসিবির তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ব্রয়লার মুরগির কেজি এক সপ্তাহ আগেও ছিল ২০৫ থেকে ২২০ টাকা। কিন্তু অসাধু ব্যবসায়ীদের কারণে সপ্তাহের ব্যবধানে ২৪০ গিয়ে ঠেকেছে তা। এক মাসে আগে অর্থাৎ গত ৩ ফেব্রুয়ারি ব্রয়লার মুরগির কেজি ছিল ১৭০ থেকে ১৮৫ টাকা। দাম বেড়েছে ২৩.৯৪ শতাংশ। ঠিক এক বছর আগে অর্থাৎ ২০২২ সালের ৩ মার্চ ব্রয়লার মুরগির প্রতি কেজি বিক্রি হয়েছে ১৫০ থেকে ১৬০ টাকায়। ওই হিসাবে এক বছরে ব্রয়লার মুরগির দাম বেড়েছে ৪১.৯৪ শতাংশ।

নিম্ন ও মধ্যম আয়ের মানুষের নাগালের বাইরে চলে গেছে গরু ও খাসির মাংস। বাজারে সব ধরনের পণ্যের দাম বিভিন্ন সময় ওঠানামা করলেও কখনও কমতে দেখা যায়নি গরুর মাংসের। কয়েক দিন আগেও ৬৮০ থেকে ৭০০ টাকায় গরুর মাংস বিক্রি হতো। এখন তা ৭৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

গেল শুক্রবার (৩ মার্চ) বাজারে গরুর মাংস বিক্রি হয়েছে প্রতি কেজি ৭৫০ টাকায়। এর আগের সপ্তাহে তা ৭০০ থেকে ৭২০ টাকার মধ্যে ছিল। এক মাস আগে (৩ ফেব্রুয়ারি) ছিল ৬৮০ থেকে ৭০০ টাকা। এক বছর আগে অর্থাৎ গত বছরের মার্চ মাসে ৬৫০ টাকা কেজিতে বিক্রি হয়েছে গরুর মাংস। শবে বরাত ও রমজানে দাম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন বিক্রেতারা।

গত ৩ মার্চ বাজারে গরুর মাংস বিক্রি হয়েছে প্রতি কেজি ৭৫০ টাকায়। এর আগের সপ্তাহে তা ৭০০ থেকে ৭২০ টাকার মধ্যে ছিল। এক মাস আগে (৩ ফেব্রুয়ারি) ছিল ৬৮০ থেকে ৭০০ টাকা। এক বছর আগে অর্থাৎ গত বছরের মার্চ মাসে ৬৫০ টাকা কেজিতে বিক্রি হয়েছে গরুর মাংস। শবে বরাত ও রমজানে দাম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন বিক্রেতারা। গরুর মাংসের পাশাপাশি খাসির মাংসের দামও বেড়েছে। আগে ৯০০ থেকে এক হাজার টাকায় খাসির মাংস বিক্রি হলেও বর্তমানে তা ঠেকেছে ১১০০ টাকায়। বিক্রেতাদের মতে, শবে বরাত ও রমজানে খাসির মাংসের দাম আরও বাড়বে।

খাসির মাংস গত ৩ মার্চ বিক্রি হয়েছে ১১০০ টাকায়। এক মাস আগেও তা বিক্রি হয়েছে ৯০০ থেকে ১০০০ টাকায়। গত বছর মার্চেও ৯০০ থেকে ৯৫০ টাকায় বিক্রি হতো খাসির মাংস। এক বছরের ব্যবধানে এর দাম বেড়ে বর্তমানে ১১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।