ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি

ভোক্তাকন্ঠ ডেস্ক: হোটেল ও পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামোসহ জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর গুলিস্তানে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় কার্যালয়ে হলরুমে ট্রেড ইউনিয়ন সংঘ ঢাক মহানগর শাখার তৃতীয় সম্মেলন হয়।

সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ঢাকা মহানগর কমিটির সভাপতি আনোয়ার হোসেন ও পরিচালনা করেন সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত। উদ্বোধন করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি খলিলুর রহমান।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ও নৌ-যান শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, নৌ-যান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. শাহ আলম ভুইয়া, ট্রেড ইউনিয়ন সংঘের যুগ্ম সম্পাদক মো. ইয়াসিন, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদের সভাপতি শ্যামল কুমার ভৌমিক, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়নের সভাপতি আক্তারুজ্জামান খান।

এসময় বক্তারা নৌযান, হোটেল ও পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামো ঘোষণা, সিএনজি-অটোরিকশা চালকদের বিআরটিএ নির্ধারিত ৯০০ টাকা জমা কার্যকর করা, লোকাল গার্মেন্টস ও পাদুকা শ্রমিকদের কাজের ধরণ অনুযায়ী রেট পুনঃনির্ধারণ, নির্মাণ শ্রমিকদের গেজেট বাস্তবায়ন ও রিকশা-ভ্যান সব রাস্তায় চলাচলের অধিকারসহ বিভিন্ন সেক্টরের শ্রমিকদের নিজ নিজ দাবিতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

সম্মেলনে প্রকাশ দত্তকে সভাপতি, অ্যাডভোকেট বেলায়েত হোসেন নয়নকে সাধারণ সম্পাদক ও মো. জহিরুল ইসলাম বাদলকে সাংগঠনিক সম্পাদক করে ২৫ সদস্যবিশিষ্ট বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ঢাকা মহানগর কমিটি ঘোষণা করা হয়।