প্রাথমিক বিদ্যালয় খোলার দিন পেছালো

নিজস্ব প্রতিবেদক

সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলার দিন পরিবর্তন করা হয়েছে। ১ মার্চের বদলে আগামী ২ মার্চ থেকে শ্রেণিকক্ষে পাঠদান চালু হবে।

রোববার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বিষয়টি নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ মার্চ থেকে প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিক্লাস শুরু হওয়ার কথা থাকলেও সেদিন শবে মেরাজের নির্ধারিত সরকারি ছুটি থাকায় পরদিন ২ মার্চ পিছিয়ে নেওয়া হয়েছে। একদিন পর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস শুরু হবে।

এর আগে আগামী ১ মার্চ থেকে দেশের প্রাথমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা জানানো হয়। করোনাভাইরাস সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানানো হয়।

করোনা সংক্রমণ রোধে গত ১৩ জানুয়ারি থেকে ১১ দফা বিধিনিষেধ আরোপ করে সরকার। ২১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ নতুন করে পাঁচ দফা নির্দেশনা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। তাতে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়। এরপর আরও দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার।

এদিকে করোনাভাইরাস পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় আগামী ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে। কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পরামর্শে এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।