শনাক্ত দুই হাজারের নিচে, মৃত্যু আরও ২১

নিজস্ব প্রতিবেদক
তৃতীয় ধাক্কায় দেশে করোনাভাইরাসের দৈনিক শনাক্তের যে সংখ্যা ১৫ হাজারের উপরে চলে গিয়েছিল তা আবার দুই হাজারের নিচে নেমে এসেছে। এক মাসের বেশি সময় পর দুই হাজারের নিচে নামল শনাক্তের সংখ্যা।

গত ২৪ ঘণ্টায় ভাইরাসটি শনাক্ত হয়েছে এক হাজার ৯৮৭ জনের শরীরে। তবে গত এক দিনে দেশে মৃত্যুর সংখ্যা বেড়েছে। নতুন করে প্রাণ গেছে ২১ জনের, আগের দিন যে সংখ্যাটি ছিল ১৩ জন।

দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ৯৬৫ জনের। আর মোট শনাক্তের পরিমাণ ১৯ লাখ ৩৩ হাজার ২৯১ জন।

রবিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ৪০৫টি নমুনা পরীক্ষা করা হয়। নুমনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৭.৮২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক দিনে করোনা থেকে সুস্থ হয়েছেন নয় হাজার ২৫২ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা ১৭ লাখ ৫৪ হাজার ৫৮৪ জন।

মারা যাওয়া ২১ জনের মধ্যে পুরুষ ১৪ জন এবং নারী সাতজন। এর মধ্যে ঢাকা বিভাগের ১২ জন, চট্টগ্রাম বিভাগের চারজন, রাজশাহী বিভাগের একজন, বরিশাল বিভাগের একজন, সিলেট বিভাগের একজন ও রংপুর বিভাগের একজন। খুলনা ও ময়মনসিংহ বিভাগে গত ২৪ ঘণ্টায় কেউ মারা যাননি।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। গত বছরের ২০ নভেম্বর দেশে প্রথমবারের মতো এবং ৯ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো করোনায় মৃত্যুহীন দিন দেখে বাংলাদেশ। এছাড়া বাকি সব দিনই মৃত্যু দেখেছে বাংলাদেশ।

করোনার নতুন ধরন অতি সংক্রামক ওমিক্রনের কারণে গত ডিসেম্বরের শেষ দিক থেকে বাড়তে থাকে শনাক্তের সংখ্যা। শুরুতে মৃত্যুর সংখ্যা কম থাকলেও পরবর্তী সময়ে তাও হু হু করে বাড়তে থাকে। করোনার এই তৃতীয় ঢেউয়ে এক দিনে ৪৩ জনের মৃত্যু এবং ১৫ হাজারের বেশি শনাক্ত দেখেছে বাংলাদেশ। তবে গত কয়েক দিন ধরে শনাক্তের নিম্নগতি লক্ষ্য করা যাচ্ছে। তবে মৃত্যু উঠানামা করছে।