সেপ্টেম্বরে খুলছে মেট্রোরেলের প্রদর্শনী ও তথ্যকেন্দ্র !

ভোক্তাকন্ঠ ডেস্ক: মেট্রোরেল সম্পর্কে জানতে আগ্রহীদের জন্য রাজধানীর উত্তরায় তৈরি করা হয়েছে একটি প্রদর্শনী ও তথ্যকেন্দ্র। সেপ্টেম্বর মাসের শুরুতে এ প্রদর্শনী ও তথ্যকেন্দ্রটি খুলে দেওয়া হতে পারে।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক মঙ্গলবার (২ আগস্ট) গণমাধ্যমকে বলেন, ‘বাংলাদেশের মানুষ তো এতদিন মেট্রোরেলে চলাচল করেনি। ফলে  মেট্রোরেল সম্পর্কে কারও সম্যক ধারণা নেই। এজন্য একটি একজিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টার করা হয়েছে। এটা যদি কেউ পরিদর্শন করেন, তাহলে তিনি মেট্রোরেলে চলার বিষয়ে বিস্তারিত ধারণা পাবেন।’

এম এ এন ছিদ্দিক জানান, ২০১৬ সালের ১ জুলাই হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় যে ৭ জন জাপানি নাগরিক নিহত হয়েছিলেন, তাদের স্মরণে একটি স্মৃতিফলক  স্থাপন করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘আমাদের নির্মাণ কাজ প্রায় শেষ। এ মাসের শেষের দিকে বা আগামী মাসের শুরুর দিকে আমরা এটা উদ্ধোধন করে দেবো।’

জানা গেছে, প্রদর্শনী ও তথ্যকেন্দ্রের ভেতরে  ট্রেনের কোচের খণ্ডিত অংশ এবং দুটি সক্রিয় টয় ট্রেন আছে। মেট্রোরেলের ভেতরে কী করা যাবে, আর কী করা যাবে না— সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রদর্শন করা হবে। এছাড়া  মেট্রোরেলের ওপর ভিডিও দেখানো হবে।  মেট্রোরেলের যাত্রাপথ কোনদিক দিয়ে গিয়ে কোথায় মিশেছে— সেসবের বিস্তারিত বিবরণ ভিডিওতে পাওয়া যাবে।