৫ এপ্রিল থেকে মেট্রোরেলের নতুন সূচি

ভোক্তাকণ্ঠ ডেস্ক: আগামী ০৫ এপ্রিল থেকে সকাল ৮টা হতে দুপুর ২টা পর্যন্ত মেট্রোরেল চলবে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

বৃহস্পতিবার রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনের মেট্রোরেলের সভা কক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

এম এ এন ছিদ্দিক বলেন, ‘যাত্রীদের চাহিদার কথা বিবেচনা করে দুই ঘণ্টা সময় বৃদ্ধি করা হয়েছে। জুলাই মাস হতে আগরগাঁও থেকে মতিঝিল পর্যন্ত পারফরম্যান্স টেস্ট শুরু হবে মেট্রোরেলের। ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালানোর লক্ষ্যমাত্রাকে সামনে রেখে পারফরম্যান্স টেস্ট শুরু হচ্ছে।’

তিনি বলেন, ‘ভায়াডাক্টের ওপরের তার টানা হয়ে গেছে, আর বিদ্যুতের রিসিভিং সাব-স্টেশনের কাজ চলছে।’

প্রকল্প সূত্রে জানা গেছে, বিজয় স্মরণী স্টেশন ৯০ শতাংশ, ফার্মগেট স্টেশন ৯৫ শতাংশ, কাওরানবাজার ৯০ শতাংশ, শাহবাগ ৯০ শতাংশ, ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন ৯৭ শতাংশ, সচিবালয় স্টেশন ৯০ শতাংশ, মতিঝিল স্টেশনের কাজ ৯০ শতাংশ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

ঢাকার উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রোরেল যেটা এমআরটি লাইন-৬ নামে পরিচিত। এ প্রকল্প সরকার হাতে নেয় ২০১২ সালে। ২৮ ডিসেম্বর এ পথের প্রথমাংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হলেও দ্বিতীয় অংশ (আগারগাঁও থেকে মতিঝিল) ২০২৩ সালের শেষ দিকে চালুর পরিকল্পনা রয়েছে। আর মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সালে।

এমআরটি লাইন-৬ প্রকল্পের মূল ব্যয় ছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। পরে মতিঝিল থেকে কমলাপুর বাড়তি অংশ যোগ হওয়ায় ব্যয় বাড়ে ১১ হাজার ৪৯৬ কোটি ৯২ লাখ টাকা। তখন সর্বোমোট ব্যয় দাঁড়ায় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে উন্নয়ন সহযোগী জাইকার অর্থায়ন ১৯ হাজার ৭১৯ কোটি টাকা ও সরকারি অর্থায়ন ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।