দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের জন্য সাড়ে ৯ হাজার টন চাল, সোয়া ৬ কোটি টাকা বরাদ্দ

ভোক্তাকন্ঠ প্রতিবেদক: করোনাভাইরাসকে কেন্দ্র করে ঘোষিত লকডাউনের মধ্যে কর্মহীন হয়ে পড়া দিনমজুর, দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের জন্য ষষ্ঠ দফায় আরও ৬ কোটি ৩০ লাখ টাকা এবং সাড়ে ৯ হাজার মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে সরকার।

এর মধ্যে ৪ কোটি ৭০ লাখ টাকা ত্রাণ হিসেবে বিতরণ করা হবে এবং এক কোটি ৬০ লাখ টাকা দিয়ে শিশু খাদ্য কেনার জন্য বরাদ্দ দেয়া হয়েছে ।

আজ সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় দেশের ৬৪ জেলার জেলা প্রশাসকদের কাছে এই বরাদ্দ দিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালকে চিঠি পাঠিয়েছে।

এর আগে সরকার পাঁচ দফায় দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের সহায়তার জন্য ২৮ কোটি ৪৫ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা এবং ৬৫ হাজার ৯৬৭ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়।

সিটি করপোরেশন এবং পৌর এলাকার আশেপাশে বেশি সংখ্যক কর্মজীবী মানুষের বসবাস তাই জেলা প্রশাসকদের বরাদ্দের ক্ষেত্রে সিটি করপোরেশন ও পৌর এলাকাকে বেশি গুরুত্ব দিতে বলা হয়েছে।
অন্যদিকে শিশু খাদ্য কেনার শর্তে বলা হয়েছে, সরকারি ক্রয়বিধিসহ সংশ্লিষ্ট সব বিধি-বিধান সম্পর্কিত নিয়ম যথাযথভাবে যেন প্রতিপালন করা হয়।এছাড়া মিল্কভিটার উৎপাদিত গুঁড়ো দুধ ত্রাণ সামগ্রীর মধ্যে অন্তর্ভুক্ত হবে।

এছাড়া স্থানীয় বাজার থেকে, বিস্কুট, খেঁজুর, ফর্টিফায়েড তেল, ব্রাউন চিনি, মশুর ডাল, সাগু, ফর্টিফায়েড চাল, সুজি, বাদাম কিনে বিতরন করা হবে।