রোজাকে সামনে রেখে বাড়ছে আদার দাম

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: রোজাকে সামনে রেখে আদার দাম বেড়েই চলছে। সপ্তাহের ব্যবধানে প্রায় দ্বিগুণ দাম বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। রাজধানীর বিভিন্ন বাজারে আদার দামের এই চিত্র দেখা যায়।

ব্যবসায়ীরা বলছেন, করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ার আগে আদার কেজি ছিল ৭০ থেকে ১০০ টাকার মধ্যে থাকলেও এই দাম একলাফে ৩০০ টাকা হয়েছে।

হঠাৎ আদার এমন দাম বাড়ার বিষয়ে খুচরা ব্যবসায়ীরা জানিয়েছেন, রোজা কাছে চলে আসা আদার দাম বাড়ার অন্যতম কারণ। তাছাড়া এখন আমদানি করা আদার সরবরাহ কম। আবার করোনা আতঙ্কে যারা আগেই আদা কিনে রেখেছিলেন তাদের আদা ফুরিয়ে আসছে। 

আর ক্রেতারা বলছেন, এক শ্রেণির মুনাফালোভী ব্যবসায়ীরা পণ্য মজুদ করে একের পর এক পণ্যের দাম বাড়াচ্ছে। তাদের অভিযোগ, বাজারে কার্যকরী মনিটরিং না থাকায় মুনাফালোভী ব্যবসায়ীরা তার সুযোগ নিচ্ছে এবং বিভিন্ন অজুহাতে পণ্যের দাম বাড়াচ্ছে।

মঙ্গলবার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, ব্যবসায়ীরা আমদানি করা আদা বিক্রি করছেন ২৮০ থেকে ৩০০ টাকা কেজি, যা এক সপ্তাহ আগে ছিল ১৬০ থেকে ১৭০ টাকা। আর দেশি আদার কেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৮০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ১৪০ থেকে ১৫০ টাকা।