কেজি দরে ট্যাবলেট কিনে বিদেশি ওষুধ বলে বিক্রি

রাজধানীর হাতিরপুল, রামপুরা ও মালিবাগ থেকে বিদেশি বিভিন্ন নকল ওষুধ তৈরিতে জড়িত থাকার অভিযোগে এক নারীসহ ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার বিকেলে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে বেশ কিছু ভেজাল ওষুধ জব্দ করা হয়।

নকল ওষুধ তৈরির খবরের তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। নারায়ণগঞ্জ জালকুড়িতে অবস্থিত আয়ুর্বেদিক দাওয়াইখানা থেকে তৈরি অনুমোদনবিহীন বিভিন্ন ট্যাবলেট ও ক্যাপসুল কেজি দরে অথবা হাজার পিস ধরে কিনে নিয়ে যে যার ইচ্ছে মতো জেনেরিক নেম/ ট্রেড নেম বসিয়ে কখনও হার্টের ওষুধ, কখনও লিভারের ওষুধ, কখনও হাড়ের ওষুধ এবং বেশিরভাগ সময় যৌন রোগের ওষুধ হিসেবে চালিয়ে দেওয়া হচ্ছিল। এসব ওষুধ যুক্তরাষ্ট্র বা চীন থেকে আমদানি করা বলেও চালানো হয়, বলে জানান গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) মশিউর রহমান।

ঢাকার চকবাজার, মিটফোর্ড এলাকা থেকে তারা প্লাস্টিকের বোতল, সিপি, সিলিকন সংগ্রহ করেন। এরপর হাতিরপুল, নীলক্ষেত, ফকিরাপুল ও মালিবাগের বিভিন্ন কম্পিউটারের দোকান থেকে বিভিন্ন হলোগ্রাম, মনোগ্রাম সম্বলিত ঝকঝকে রঙিন স্টিকার ও লেবেল তৈরি করেন। এরপর সেসব লেবেলে ভুয়া বিভিন্ন কোম্পানির নাম ব্যবহার করা হয়।

এ ঘটনার সাথে জড়িত অন্যান্য অভিযুক্তদের গ্রেফতারে অভিযান চলছে। গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। ভেজাল এ ওষুধের পাইকারদের একটি সিন্ডিকেট ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, কক্সবাজার, মানিকগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন জায়গায় সক্রিয়।