বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ

ভোক্তাকন্ঠ ডেস্ক:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দামামায় অস্থির হয়ে উঠেছে জ্বালানি তেলের বাজার। এর মধ্যে রাশিয়ার জ্বালানি তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে মিত্রদের সঙ্গে আলোচনা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এ খবর সংবাদমাধ্যমে আসার পর আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ব্যারেল প্রতি ১৩৯ মার্কিন ডলারে উঠে, পরে তা ১৩০ মার্কিন ডলারে নেমে আসে। যা ২০০৮ সালের পরে পণ্যটির দাম বেড়ে এখন সর্বোচ্চ পর্যায়ে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রোববার (৬ মার্চ) আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের এক ব্যারেল তেলের দাম বেড়ে ১৩৯ মার্কিন ডলার ছুঁয়েছে। যদিও পরে তা ১৩০ মার্কিন ডলারে নেমে আসে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে জ্বালানি তেল সরবরাহের ব্যাহত হওয়ার আশঙ্কায় সম্প্রতি জ্বালানি তেলের বাজার টালমাটাল হয়ে উঠেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেছেন, বাইডেন প্রশাসন এবং মিত্ররা রাশিয়ার তেল সরবরাহের ওপর অবরোধ আরোপের বিষয় বিবেচনা করে দেখছে।

পরে, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি জানান, রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপের জন্য একটি আইন করার বিষয়ে ভেবে দেখছে হাউজ অব রিপ্রেজেন্টেটিভস।

এতে করে বিশ্ব অর্থনীতি থেকে রাশিয়াকে আরও বিচ্ছিন্ন করবে বলে জানান তিনি।

রাশিয়ার তেল রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলে এটি হবে ইউক্রেনে হামলার মোক্ষম জবাব এবং বিশ্ব অর্থনীতিতেও এর ব্যাপক প্রভাব পড়বে বলে মনে করছে বিবিসি।