যুক্তরাজ্যে ওমিক্রনের চেয়ে বেশি সংক্রামক ভ্যারিয়েন্ট শনাক্ত

ভোক্তাকন্ঠ ডেস্ক: যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন একটি ধরন শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। রূপ বদলে ফেলা এক্সই নামের নতুন এই ভ্যারিয়েন্ট করোনার যেকোনো ধরনের তুলনায় বেশি সংক্রামক বলে বৈশ্বিক এই স্বাস্থ্য সংস্থা জানিয়েছে।

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি গবেষণা নিবন্ধে যুক্তরাজ্যের বিজ্ঞানীরা বলেছেন, এক্সই ভ্যারিয়েন্টটি করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রনের বিএ১ এবং বিএ.২ প্রজাতির সংমিশ্রণে তৈরি হয়েছে। যখন একজন রোগী কোভিডের একাধিক ভ্যারিয়েন্টে সংক্রমিত হন, তখন নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হয়। এই ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও সেটি ঘটেছে।

গবেষকরা বলেছেন, মানুষের ফুসফুসে প্রবেশের পর প্রতিলিপি তৈরির সময় ভাইরাসের বংশগত উপাদানগুলোর মিশ্রণ ঘটে। আর এই মিশ্রণের মাধ্যমে নতুন ভ্যারিয়েন্ট তৈরি হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ওমিক্রণের উপধরন বিএ.২’র চেয়ে নতুন রূপান্তরিত এক্সই ভ্যারিয়েন্টটি ১০ শতাংশ বেশি সংক্রামক বলে মনে হয়েছে।

সংস্থাটি বলেছে, প্রাথমিকভাবে বিএ.২ উপধরনের তুলনায় এক্সই ভ্যারিয়েন্টটি ১০ শতাংশ বেশি কমিউনিটি ট্রান্সমিশন ঘটায়। তবে বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আরও গবেষণা দরকার।

ব্রিটিশ স্বাস্থ্য সংস্থা বলেছে, ব্রিটেনে গত ১৯ জানুয়ারি প্রথমবারের মতো এক্সই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। এখন পর্যন্ত নতুন এই ভ্যারিয়েন্টে ৬৩৭ জন আক্রান্ত হয়েছেন।

এদিকে, ওমিক্রনের উপধরন বিএ.২ বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ছে। গত ২৬ মার্চ শেষ হওয়া সপ্তাহে যুক্তরাজ্যে প্রায় ৪৯ লাখ মানুষ কোভিড-১৯ সংক্রমিত হয়েছেন বলে ধারণা করা হয়। যা তার আগের সপ্তাহের তুলনায় ৬ লাখ বেশি বলে জানিয়েছে যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান কার্যালয়।
যুক্তরাষ্ট্র এবং চীনেও সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। সংক্রমণ বৃদ্ধির নেপথ্যে রয়েছে বিএ.২ ভ্যারিয়েন্ট। গত মার্চে চীনে প্রায় ১ লাখ ৪ হাজার মানুষ স্থানীয়ভাবে করোনা সংক্রমিত হয়েছেন। এর মধ্যে ৯০ শতাংশ সংক্রমণ শনাক্ত হয়েছে সাংহাই অথবা দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশে।