মানিকগঞ্জের বায়ুদূষণ ঢাকার চেয়ে বেশি

দেশে সবচেয়ে দূষিত বাতাসের শহর এখন মানিকগঞ্জ। বাতাসের মানের সূচকে মানিকগঞ্জের অবস্থান বাংলাদেশে প্রথম। আর বিশ্বে সবচেয়ে দূষিত শহরের তালিকায় এর অবস্থান ১৬তম।

নিউজবাংলা টুয়েন্টিফোরের মাধ্যমে জানা যায়, নতুন জরিপে ঢাকার বাতাসের মান মানিকগঞ্জের থেকে ভালো। যদিও দেশে মানিকগঞ্জের পরেই অবশ্য রয়েছে ঢাকার অবস্থান।

২০২০ সালের ১২ মাসের দূষণের গড় হিসাব করে আইকিউএয়ার এই তথ্য প্রকাশ করেছে। বাতাসের মানের এই সূচক প্রকাশ করা আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মান পরীক্ষাকারী প্রযুক্তি-প্রতিষ্ঠান।

বিশ্বের বিভিন্ন শহরে তাদের প্রযুক্তি দিয়ে অন্তত ৫০০ কর্মী বাতাসের মান পরীক্ষার কাজ করেন। জাতিসংঘের পরিবেশ বিষয়ক সংস্থাসহ গ্রিনপিসের সঙ্গেও কাজ করে আইকিউএয়ার।

প্রতিষ্ঠানটি যে তালিকা প্রকাশ করেছে, সেখানে বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহর চীনের হটান। শহরটি চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সিনজিয়ান প্রদেশের। সেখানে দূষণের মাত্রা ১১০ দশমিক ২।

তালিকায় এর পরের ১৩টি শহরই ভারতের। বাংলাদেশের সবচেয়ে দূষিত বাতাসের শহর হিসেবে স্থান পাওয়া মানিকগঞ্জের দূষণের গড় মাত্রা ৮০ দশমিক ২।

বিভিন্ন সময় বিশ্বের দূষিত বাতাসের শহরে শীর্ষে থাকা ঢাকা গত বছর দূষণের হিসাবে বিশ্ব তালিকায় ২৩তম হয়। ঢাকায় গত বছরের দূষণের গড় মাত্রা ছিল ৭৭ দশমিক ১।

আইকিউএয়ারের ওই সূচকে বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শীর্ষ ১০০ শহরের তালিকায় বাংলাদেশের আছে আরও দুটি এলাকা। এর একটি ঢাকার আজিমপুর এবং আরেকটি গাজীপুরের শ্রীপুর। এই দুটি স্থানের অবস্থান যথাক্রমে ৬০ ও ৬১। আর এই স্থান দুটির গত বছরের দূষণের গড় মাত্রা ৫৫ দশমিক ৭।

অবশ্য গত বছরের মার্চে দেশে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়লে বিভিন্ন শিল্পকারখানা বন্ধ হয়ে যায়। এতে দূষণের মাত্রাটা কিছুটা কমে এসেছিল।