দূষিত শহরের তালিকায় ঢাকা ৮ নম্বরে 

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের তালিকায় রয়েছে ভারতের তিনটি শহর। তালিকায় স্থান পেয়েছে পাকিস্তানের দুটি ও বাংলাদেশের একটি শহরও। তালিকাটি প্রকাশ করেছে সুইজারল্যান্ডভিত্তিক জলবায়ুবিষয়ক সংস্থা আইকিউএয়ার।

আইকিউএয়ার তালিকায় শীর্ষে রয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি। শহরটির বাতাসের মান ৪৬০। দ্বিতীয়তে পাকিস্তানের লাহোর। শহরটির বাতাসের মান ৩২৮। এছাড়া ভারতের আরও দুটি শহর মুম্বাই ও কলকাতার অবস্থান যথাক্রমে ৪ ও ৬ নম্বরে। আর ১৬৫ স্কোর নিয়ে পাকিস্তানের আরেক শহর করাচি রয়েছে পঞ্চমে। এই তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকা ৮ নম্বরে রয়েছে। সূচকে ঢাকার বাতাসের মান এসেছে ১৬০।

বায়ুমান সূচকের (একিউআই) ভিত্তিতে দূষিত শহরের তালিকা তৈরি করেছে আইকিউএয়ার। সংগঠনটি জাতিসংঘের পরিবেশবিষয়ক কার্যক্রম ইউএনইপির সঙ্গেও কাজ করছে।

তালিকায় অন্য শহরগুলোর মধ্যে চীনের চেংদু তৃতীয়তে, বুলগেরিয়ার সোফিয়া সাতে, সার্বিয়ার বেলগ্রেড ৯-এ এবং ইন্দোনেশিয়ার শহর জাকার্তা রয়েছে ১০ নম্বরে।

একিউআই অনুযায়ী, স্কোর শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে বাতাসের মান ‘ভালো’ বিবেচনা করা হয়। স্কোর ৫১ থেকে ১০০-এর মধ্যে থাকলে ‘সন্তোষজনক’, ১০১ থেকে ২০০-এর মধ্যে থাকলে ‘মধ্যম’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকলে ‘খারাপ’, ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকলে ‘অত্যধিক খারাপ’ এবং ৪০১ থেকে ৫০০-এর মধ্যে থাকলে দূষণের মাত্রা ‘মারাত্মক’ হিসেবে বিবেচনা করা হয়।