ঢামেকে মান্ধাতার আমলের ওটি টেবিল, ভোগান্তিতে রোগীরা

ভোক্তাকন্ঠ ডেস্ক:

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের নাক কান গলা বিভাগের জরুরি অস্ত্রোপচার কক্ষের বেহাল দশা। সেখানকার ওটি টেবিলের অবস্থা আরও খারাপ।

টেবিলটি নড়বড়ে হয়ে কাত হয়ে গেছে। সেটি এখন রশি দিয়ে বেঁধে রাখা হয়েছে। সেখানেই রোগীদের শোয়ানোর পরে অস্ত্রোপচার করা হচ্ছে।
রোববার (১৪ নভেম্বর) রাতে ঢামেকের পুরাতন ভবনের তৃতীয় তলায় নাক কান গলা বিভাগের ১২ নম্বর অস্ত্রোপচার কক্ষে গিয়ে এ দৃশ্য দেখা যায়।

অস্ত্রোপচার কক্ষের ডিউটিরত চতুর্থ শ্রেণির এক কর্মচারী জানান, তিনি এখানে ১৭ বছর যাবৎ কাজ করছেন। এখানে আসার পরে তিনি এ ওটি টেবিল দেখেছেন। হতে পারে এগুলো ৩০ থেকে ৪০ বছর আগের। এ ডিজিটাল যুগে মান্ধাতার আমলের ওটি টেবিলেই রোগীদের অস্ত্রোপচার করা হচ্ছে।

তিনি আরও জানান, নাক-কান-গলার সমস্যা নিয়ে আসা সব জরুরি রোগীকে এ অস্ত্রোপচারকক্ষে চিকিৎসা দেওয়া হয়। এছাড়া আরও দুটি ওটি আছে হাসপাতালের অন্য স্থানে, সেখানে ভর্তি রোগীদের অস্ত্রোপচার করা হয়।

চতুর্থ শ্রেণির ওই কর্মচারী জানান, অস্ত্রোপচারকক্ষের ওটি টেবিল হবে অটোমেটিক সিস্টেমে। সেখানে রোগীদের শোয়ানোর পরে প্রয়োজনে নিচে নামাবে আবার যখন দরকার হবে ওপরে উঠবে। অথচ এখানে রোগীদের ধরে টুলের ওপর দাঁড় করিয়ে ওটি টেবিলে শোয়ানো হয়। একইভাবে অস্ত্রোপচার শেষে রোগীদের ওটি টেবিল থেকে নামানো হয়।

অস্ত্রোপচারকক্ষের ওটি টেবিলের করুন দশার বিষয়টি হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হককে অবগত করা হলে তিনি বলেন, তাই নাকি, বিষয়টি আমাকে কেউ জানায়নি। ব্যবস্থা নেওয়া হবে।