মিথ্যা ও গুজব সম্পর্কে সচেতন থাকার আহ্বান প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের

ভোক্তাকন্ঠ ডেস্ক

মিথ্যা সংবাদ, তথ্য ও গুজব সম্পর্কে দেশে ও বিদেশে অবস্থানরত সব বাংলাদেশি নাগরিককে সজাগ থাকার আহ্বান জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

রোববার (২৯ মে) মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘এখন থেকে প্রায় তিন বছর আগে ২০১৯ সালে নতুন পাসপোর্টের জন্য আবেদন জমা দিতে আসা একজন প্রবাসী বাংলাদেশি মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনের আম্পাংয়ের পাসপোর্ট অফিসে যাওয়ার পথে গাড়িতে থাকা অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান।’ তিনি আগে থেকেই অসুস্থ ছিলেন বলে তার আত্মীয় স্বজনদের সঙ্গে কথা বলে মন্ত্রণালয় জানতে পারে।

কিন্তু ইদানিং লক্ষ্য করা যাচ্ছে যে, একটি অসাধু মহল কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনের মর্যাদা ক্ষুণ্ন করার হীন উদ্দেশে এবং সরকারের ভাবমূর্তি নষ্ট করার লক্ষ্যে ২০১৯ সালে মৃত ব্যক্তির ছবিকে উপজীব্য করে ভুয়া তথ্য দিয়ে নতুন করে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্য মাধ্যমে পরিকল্পিতভাবে বিভ্রান্তিমূলক অপপ্রচার করছেন যে, দূতাবাসের অসহযোগিতার কারণে ওই ব্যক্তি বাংলাদেশ হাইকমিশনের ভেতরে সম্প্রতি মৃত্যুবরণ করেছেন।

প্রকৃতপক্ষে ওই ব্যক্তি তার পূর্ব অসুস্থতার কারণে যাত্রাপথে অসুস্থ হয়ে গাড়ির ভেতরে ইন্তেকাল করেন এবং এটি তিন বছর আগের ঘটনা।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ধরনের মিথ্যা বানোয়াট সংবাদ/তথ্য ও গুজব সম্পর্কে দেশে ও বিদেশে অবস্থানরত সব বাংলাদেশি নাগরিককে সজাগ থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ দূতাবাস/হাইকমিশন সর্বদা বাংলাদেশি প্রবাসীদের উন্নত সেবা দিতে বদ্ধপরিকর বলেও জানানো হয় মন্ত্রণালয়ের পক্ষ থেকে।