এ বছর আমনের দাম কম দেবে সরকার

।। কৃষি ডেস্ক ।।

চলতি মৌসুমে ৩৬ টাকা কেজি দরে ছয় লাখ মেট্রিক টন সিদ্ধ আমন চাল কিনবে সরকার। কিন্তু এই দাম আগের বছরের চেয়ে কম হবে। গত বছর সরকার ৩৯ টাকা কেজি দরে চাল কিনেছিল। এবার ৩ টাকা কমে আগের বারের চেয়ে দ্বিগুণ চাল সরকার কিনবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

আগামী ১ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৩৬ টাকা কেজি দরে ৬ লাখ মেট্রিক টন সিদ্ধ আমন চাল সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিষয়টি নিশ্চিত করে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, খাদ্য মন্ত্রণালয়ের হিসেবে এবার আমন চালের উৎপাদন খরচ পড়েছে সাড়ে ৩৪ টাকা। বাজার পরিস্থিতি বিচার-বিশ্লেষণ করে, খোঁজ-খবর নিয়ে মূল্য ৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

তিনি দাবি করেন, চালের যে মূল্য নির্ধারণ করা হয়েছে, তাতে কৃষক লাভবান হবেন এবং চাল সংগ্রহ করতে কোনো অসুবিধা হবে না। তাছাড়া চলতি বছর আমন চালের সংগ্রহ সন্তোষজনক হলে আরো দুই বা তিন লাখ টন চাল সংগ্রহ করা হতে পারে বলেও জানান খাদ্যমন্ত্রী। রোববার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান।

সাধারণত সরাসরি কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করে সরকার। আর চাল সংগ্রহ করা হয় মিলারদের কাছ থেকে। বর্তমানে সরকারি গুদামে চাল ও গমসহ ১২ লাখ ১৮ হাজার মেট্রিক টন খাদ্যশস্য মজুদ আছে জানিয়ে কামরুল ইসলাম বলেন, এটা সর্বোচ্চ মুজদ। এর মধ্যে ৯ লাখ ৬৮ হাজার মেট্রিক টন চাল।

মন্ত্রী দাবি করেন, বর্তমানে চালের বাজার দর অনেক কম। বাজারে এখন ৩৩-৩৫ টাকায় চাল পাওয়া যাচ্ছে। সভায় খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ছাড়াও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

সরকারের চাল ক্রয় কর্মসূচির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত বছর অভ্যন্তরীণ বাজার থেকে মোট ৩ লাখ মেট্রিক টন আমন চাল কেনার সিদ্ধান্ত নেয় সরকার। তখন দাম নির্ধারণ করা হয় প্রতি কেজি ৩৯ টাকা। ৩ ডিসেম্বর ২০১৭ থেকে শুরু হয়ে সংগ্রহ অভিযান চলে ২৮ ফেব্রুয়ারি ২০১৮ পর্যন্ত। উৎপাদন খরচ বলা হয় ৩৭ টাকা।

এর আগের বছর ২০১৬ সালেও ৩ লাখ মেট্রিক টন চাল সংগ্রহ করে সরকার। ৩৩ টাকা কেজি দরে ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে সংগ্রহ অভিযান ১৫ মার্চ ২০১৭ পর্যন্ত চলে। সে বছর প্রতি কেজি চাল উৎপাদনে খরচ ধরা হয়েছিল ২৯ টাকা।