আইসিএক্সের লাইসেন্স ফি কমাচ্ছে বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিদেশি ও দেশি ভয়েস কল নির্ধারিত অপারেটরে সংযুক্ত করার প্রযুক্তি সেবা প্রতিষ্ঠান আইসিএক্স (ইন্টারকানেকশন এক্সচেঞ্জ) অপারেটরগুলো বার্ষিক লাইসেন্স ফি কমানোর উদ্যোগ নিচ্ছে বিটিআরসি।

তাদের আইসিএক্স আবেদনের পরিপ্রেক্ষিতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) এ সিদ্ধান্ত নিয়েছে। এর আগে আইজিডাব্লিউ (ইন্টারন্যাশনাল গেটওয়ে) অপারেটররা লাইসেন্স নবায়ন ফি কমাতে বিটিআরসিতে আবেদন করে।

সূত্র জানায়, ইসিএক্স অপারেটরের বার্ষিক লাইসেন্স ফি ১ কোটি ২৫ লাখ টাকা। এই ফি ২৫ লাখ টাকা করার অনুরোধ জানিয়ে আবেদন করেছিল আইসিএক্স অপারেটরগুলোর সংগঠন এআইওবি (অ্যাসোসিয়েশন অব আইসিএক্স অপারেটরস অব বাংলাদেশ)।

জানা যায়, ওই কমিটি চলতি বছর কমিশন পাঁচটি বৈঠক করে। তারা একটি সুপারিশমালাও করে। বিটিআরসির কমিশন বৈঠকে সেসব আলোচনার ভিত্তিতে পাঁচটি সম্ভাব্য সিদ্ধান্ত নেওয়া হয়।

সর্বশেষ কমিশন বৈঠকে সিদ্ধান্ত হয়, ২০১৮ সালে আইসিএক্স অপারেটরদের আয়ের প্রবৃদ্ধি হলেও ২০১৯ ও ২০২০ সালে নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে।

কমিটির প্রতিবেদনে উল্লেখিত পাঁচটি সম্ভাব্য সিদ্ধান্ত অনুযায়ী লাইসেন্স প্রতি বার্ষিক ফি সর্বনিম্ন ৮৩ লাখ টাকা এবং সর্বোচ্চ ৯৬ লাখ টাকা হিসাব করা হয়। দুটোর গড় করে ৯০ লাখ টাকা ফি নির্ধারণের সিদ্ধান্ত নেয়।

সিদ্ধান্তটি অনুমোদনের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠিয়েছে বিটিআরসি।

কমিশন আরও উল্লেখ করে, আইসিএক্স অপারেটররা বার্ষিক লাইসেন্স ফি ২৫ লাখ টাকা করার যে আবেদন করেছে তার স্বপক্ষে যৌক্তিক তথ্য-উপাত্ত উপস্থাপন করেনি। এ কারণে কমিশন মনে করে অপারেটরগুলার বার্ষিক লাইসেন্স ফি ২৫ লাখ টাকা নির্ধারণের যৌক্তিকতা নেই।