বাংলাদেশ থেকে সরাসরি যাত্রী পরিবহনে আমিরাতের সম্মতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি ফ্লাইটে যাত্রী পরিবহনে সম্মতি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।

বিমানবন্দরে স্থাপিত ছয়টি প্রতিষ্ঠানের আরটি-পিসিআর ল্যাবরেটরিতে করোনা পরীক্ষার স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরও (এসওপি) গৃহীত হয়েছে। ফলে এখন থেকে প্রবাসী কর্মী তথা ইউএইগামী যাত্রীরা নির্দেশনা অনুযায়ী ফ্লাইট ছাড়ার ছয় ঘণ্টা আগে করোনার নমুনা পরীক্ষা করে সরাসরি যেতে পারবেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তাওহীদ-উল এ তথ্য নিশ্চিত করেন।

বুধবার (২৯ সেপ্টেম্বর) তিনি বলেন, এখন থেকে প্রবাসী কর্মী/যাত্রীরা ফ্লাইটে সরাসরি সংযুক্ত আরব আমিরাত যেতে পারবেন।

তিনি আরো বলেন, বিমানবন্দরে স্থাপিত ছয়টি প্রতিষ্ঠানের আরটি-পিসিআর ল্যাবরেটরিতে করোনা পরীক্ষার অনুমোদনের জন্য যে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) পাঠানো হয়েছিল তা অনুমোদন দিয়েছে ইউএই কর্তৃপক্ষ।

লে তাদের নির্দেশনা অনুসারে একজন যাত্রী যাত্রার ৪৮ ঘণ্টা আগে একবার এবং ছয় ঘণ্টা আগে বিমানবন্দরের স্থাপিত ল্যাবরেটরি থেকে করোনা পরীক্ষা করে রিপোর্ট নিয়ে ইউএই যেতে পারবেন।

তিনি আরও বলেন, ইউএইতে ফ্লাইট বন্ধ ছিল না। সরাসরি ফ্লাইট না থাকলেও অন্য দেশে ট্রানজিট হয়ে যাওয়ার সুযোগ ছিল। এখন থেকে বিমানবন্দরে নমুনা পরীক্ষা করে সরাসরি ইউএই যেতে পারবেন যাত্রীরা।

জানা গেছে, বুধবার দুপুরে সংযুক্ত আরব আমিরাত দূতাবাস বিমানবন্দরে স্থাপিত ল্যাবরেটরিতে আরটি-পিসিআর পরীক্ষা পদ্ধতির ব্যাপারে সম্মতি দেয়। দুপুর ১২টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়।

দূতাবাসের সম্মতির চিঠি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানের কাছে পাঠানো হয়েছে।

অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠান ছয়টি হলো- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক, জয়নুল হক সিকদার উইমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, আগে প্রতিষ্ঠানভেদে করোনা পরীক্ষার ফি ভিন্ন ভিন্ন থাকলেও বর্তমানে অনুমোদনপ্রাপ্ত সব প্রতিষ্ঠান এক হাজার ৬০০ টাকা ফি জমা দিয়ে ফ্লাইটের ছয় ঘণ্টা আগে পরীক্ষা করাতে পারবেন।