বেগমগঞ্জে ভোক্তা-অধিকার বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: নোয়াখালীর বেগমগঞ্জে ব্যবসায়ীদের সঙ্গে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অবহিতকরণ ও সচেতনতা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইয়াসির আরাফাতের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

বক্তব্যের শুরুতেই প্রধান অতিথি সভা আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে এবং পবিত্র রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল স্থিতিশীল রাখার লক্ষ্যে দায়িত্বশীল হওয়ায় উপস্থিত ব্যবসায়ীদের ধনব্যাদ জানান। 

পরে তিনি নোয়াখালী জেলার সকল স্তরের ব্যবসায়ীদের কাছে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনসহ সংশ্লিষ্ট সকল আইন মেনে ব্যবসা কার্যক্রম পরিচালনা করার বিষয়ে বলেন। 

এছাড়াও, তিনি চিনি, ভোজ্যতেল এবং পেঁয়াজ নিয়ে যেন কোনো অসাধু ব্যবসায়ী অবৈধ মজুদ করে বাজারমূল্য অস্থিতিশীল করতে না পারে সে বিষয়ে সকলকে সতর্ক থাকার অনুরোধ জানান। সেই সঙ্গে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি। 

সভায় মুক্ত আলোচনা পর্বে উপস্থিত ব্যবসায়ী প্রতিনিধিরা ভোক্তা আইন ও অধিদপ্তরের কার্যক্রম নিয়ে প্রধান অতিথিকে বিভিন্ন প্রশ্ন করেন এবং ডিলার বা বড় আড়তদাররা ক্রয় ভাউচার (মুদ্রিত ক্রয় ভাউচার) দেয় না এই বিষয়ে অবহিত করেন। 

প্রধান অতিথি প্রশ্নোত্তর পর্বে সংশ্লিষ্ট আইন অনুযায়ী সকল প্রশ্নের জবাবসহ গুরুত্বপূর্ণ দিক নিদের্শনা এবং পরামর্শ প্রদান করেন। 

প্রশ্নোত্তর শেষে তিনি প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে সকলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ও চৌমুহনী পৌরসভার মেয়র মো. খালেদ সাইফুল্লাহ, বেগমগঞ্জ উপজেলার প্যানেল চেয়ারম্যান নুর হোসেন মাসুদ এবং চৌমুহনী সাধারণ ব্যবসায়ী সমিতির সেক্রেটারি মো. আবুল খায়ের সাহেব। 

আরও উপস্থিত ছিলেন জেলা চেম্বার্স অব কমার্সের সভাপতি মো. ছায়েফ উদ্দিন সোহান, বৃহত্তর নোয়াখালীর বাস মালিক সমিতির সভাপতি এবং সেক্রেটারি, মনিহারী ব্যবসায়ী সমিতির সভাপতি ও সেক্রেটারি, প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের সভাপতি ডা. মো. নাছির উদ্দীন, হোটেল ব্যবসায়ী সমিতির সভাপতি। 

(ইউএনও) মো. ইয়াসির আরাফাত তার বক্তব্যের শুরুতে অধিদপ্তরের বর্তমান কার্যক্রমের প্রশংসা করেন এবং অধিদপ্তরের সকল কাজে সহযোগিতা প্রদানের বিষয়ে বলেন। 

তিনি আরও বলেন, পণ্যে নকল ও খাদ্যে ভেজাল যারা করছে তাদের বিরুদ্ধে আইন অনুয়ায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। পরিশেষে তিনি দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও সংশ্লিষ্ট কাজে একসঙ্গে কাজ করার দৃঢ় প্রত্যয় নিয়ে সকলের সহযোগিতা কামনা করেন।