মশা নিরোধক ক্রিমের অধিক মূল্য রাখায় ল্যাভেন্ডারকে জরিমানা

ঢাকা, ৬ আগস্ট মঙ্গলবারঃ দেশজুড়ে ডেঙ্গু জ্বর মহামারী হয়ে আবির্ভূত হওয়ায় চাহিদা বেড়েছে মশা নিরোধক সব পণ্যের। এ সুযোগে অসাধু লোভী ব্যবসায়ীদের মাত্রাতিরিক্ত মুনাফা লোভের বলি হচ্ছে দেশের আতঙ্কিত ভোক্তারা। পরিস্থিতির সুযোগ কাজে লাগিয়ে মশা তাড়ানোর জনপ্রিয় অয়েন্টমেন্ট ওডোমস পূর্বের ১৫০ টাকার বদলে বিক্রি করছে ৫০০ থেকে ৬৫০ টাকা পর্যন্ত।

গতকাল সোমবার গোপন সংবাদের ভিত্তিতে গুলশান এলাকার ল্যাভেন্ডারে অভিযানে যান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা। অভিযানে উপস্থিত ছিলেন, অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল, মাসুম আরেফিন ও আফরোজা রহমান। এ সময় বেশি দামে মশা প্রতিরোধী ওডোমস ক্রিম বিক্রি ও অনুমোদনহীন পণ্য রাখায় গুলশানের ল্যাভেন্ডার সুপার শপকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া সুপার শপটিতে থাইল্যন্ডের তৈরি বুটস ব্র্যান্ডের একটি ৫০ গ্রামের স্প্রে বিক্রি করা হচ্ছে ১১৫০ টাকায়। সর্বোচ্চ এই খুচরা মূল্য ল্যাভেন্ডার কর্তৃপক্ষ নিজেদের মতো করেই নির্ধারণ করেছে। এই পণ্যটি বৈধভাবে আমদানির কোনো কাগজপত্রও দেখাতে পারেনি তারা। এছাড়াও শুল্ক ফাঁকি দিয়ে আনা (লাগেজ পার্টি) বিভিন্ন প্রসাধন সামগ্রীও পাওয়া গেছে ল্যাভেন্ডারে। একই তদারকি অভিযানে ল্যাভেন্ডারের পাশের ওষুধের দোকান ইউনাইটেড ফার্মাকে অবৈধ বিদেশি পণ্য রাখার দায়ে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। ওজনে কম দেওয়া এবং মোড়কে মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকায় কারণে ভাগ্যকূল একটি মিষ্টান্ন দোকানকে জরিমানা করা হয় ২০ হাজার টাকা।