বাণিজ্য মন্ত্রনালয়, ভোক্তা অধিকারের অভিযান ও জরিমানা

ভোক্তাকণ্ঠ প্রতিবেদক: রাজধানীর কলাবাগান, নিউমার্কেট এবং রামপুরা বাজার এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করেন বাণিজ্য মন্ত্রনালয়ের মোবাইল টিম ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে করা হয় জরিমানা।

আজ কলাবাগান ও নিউমার্কেট এলাকায় অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল। কলাবাগানে এরাবিয়ান কেক এন্ড সুইট, ভাগ্যকূল মিস্টান্ন ভান্ডারকে ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৩৭ ধারা অনুযায়ী পাঁচ হাজার টাকা এবং কাঁচা লংকা রেস্টুরেন্টকে ৪৩ ধারা অনুয়ায়ী ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

পাউরুটির প্যাকেটে উৎপাদন, মেয়াদ উত্তীর্ণ তারিখ ও মূল্য তালিকা নিজেরাই লাগিয়ে আসছিলো এরাবিয়ান কেক এন্ড সুইট ও ভাগ্যকূল মিস্টান্ন ভান্ডার। আর কাঁচা লংকা রেস্টুরেন্ট বিপুল পরিমাণ রান্না করা বাসি সমুচা, টিকা খোলা অবস্থায় সংরক্ষণ করে আসছিলো এছাড়া বিক্রয়ের উদ্দেশ্যে কাঁচা মাংসের সাথে ফ্রিজের একই চেম্বারে সংরক্ষণ করে আসছিলো বাসি গ্রিল, শিক কাবাব শর্মা, মাংস ইত্যাদি।

ভোক্তা অধিদপ্তর থেকে জানানো হয়, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যৌক্তিক, সহনশীল ও ভোক্তাগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার লক্ষ্যে  কাজ করছে বাণিজ্য মন্ত্রনালয় এবং ভোক্তা অধিদপ্তর।

 এদিকে নিউমার্কেটের আইনালের মাংসের দোকানকে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে এক হাজার টাকা জরিমানা করা হয়। কলাবাগান ও নিউমার্কেট এলাকায় বাজার অভিযানে সার্বিক সহযোগিতা প্রদান করেন হাতিরঝিল থানা পুলিশের সদস্যবৃন্দ।

একই দিনে রামপুরায় বাজার অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর । ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ারের তত্ত্বাবধানে সহকারী পরিচালক জনাব ফাহমিনা আক্তার, জনাব রোজিনা সুলতানা, জনাব মোঃ মাগফুর রহমান ও মাহমুদা আক্তার এর পরিচালনায় রামপুরার অভিযান পরিচালনা করা হয়।­­