নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে প্রতি রোববার বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠক

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: আসন্ন রোজাকে কেন্দ্র করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম পাইকারি ও খুচরা পর্যায়ে যাতে বেশি পার্থক্য না থাকে সে ব্যাপারে এবার জোড়ালো পদক্ষেপ গ্রহণ করছে সরকার।

নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে এখন থেকে আমদানি পর্যায়ের মূল্য, দেশীয় বাজার এবং খুচরা পর্যায়ে পণ্যের দাম যাচাই করতে প্রতি রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠক করবে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব জনাব ড. মো. জাফর উদ্দীন। যেখানে ভোক্তা-অধিদপ্তরসহ নানা খাত সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন। যাতে মাঠ পর্যায়ে পণ্যের দাম ভোক্তা পর্যায়ে পণ্যের দামের বিস্তর পার্থক্য না থাকে।

বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২০ উপলক্ষে গত শনিবার (১৪ মার্চ) কারওয়ান বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

বাণিজ্য সচিব বলেন, এই মনিটরিং সারা বছর চলবে। সেখানে আট সদস্যের একটি কমিটি থাকবে। আমদানি ও উৎপাদন, পাইকারি ও খুচরা পর্যায়ে পণ্যের দাম যাচাই-বাছাই করবে এ কমিটি। এছাড়াও বাণিজ্য মন্ত্রণালয় অ্যাপসের মাধ্যমে এখন থেকে পণ্যের দাম যাচাই করবে বলে জানান তিনি।

এ সময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা, পরিচালক (প্রশাসন ও অর্থ) শামীম আল মামুন, উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার সহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।